ঘোষিত হলো বাংলাদেশ টেস্ট দলের খেলোয়ারদের নাম

নিউজ ডেস্ক:   দলে একই ধরনের দুজন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। এটা কীভাবে দেখছেন? কোচ বললেন, দল নিয়ে আমি কিছু বলবো না। এটা নির্বাচকদের জিজ্ঞাসা করতে পারেন। দূরে দাঁড়ানো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকেও দেখিয়ে দিলেন।

তবে মুস্তাফিজ প্রসঙ্গ আসতেই রাসেল ডমিঙ্গোর মুখ থেকে কয়েকটা লাইন পাওয়া গেল। কোচের কথায় স্পষ্ট টেস্টে তার বিবেচনায় ছিলেন না মুস্তাফিজ। ঠিক কিছুটা দূরে তখন ডাগআউটে সতীর্থদের সঙ্গে বসে এই তরুণ।

বাঁহাতি এই পেসারকে নিয়ে রাসেল ডমিঙ্গো বলেন, ‘ফিজ ভালোই আছে। ও হোয়াইট বল ক্রিকেটার। ওয়ানডে, টি-টোয়েন্টি’র খুব ভালো বোলার। আপনারা দেখেন, বিশ্বের সব বোলাররা সব ফরম্যাট খেলে না। ডেল স্টেইনকে দেখেন, স্টুয়ার্ট ব্রড-অ্যান্ডারসনকে দেখেন। ওরা সব ফরম্যাট খেলে না।’

বাংলাদেশে টেস্টের জন্য আলাদা পেস বোলিং গ্রুপ তৈরির বিষয়েও মত পাওয়া গেল হেড কোচের সঙ্গে ক্ষণিকের আলোচনায়। পেস বোলার হিসেবে এবাদত হোসেন, তাসকিন আহমেদেরও প্রশংসা করেছেন রাসেল ডমিঙ্গো। বিমানবাহিনীর হয়ে এবাদতের ভলিবল খেলার দক্ষতা সম্পর্কে জানা হয়েছে হেড কোচের।

রাসেল ডমিঙ্গোর সঙ্গে এই আলাপের মিনিট বিশেক আগেই টেস্ট দল নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। গতকাল দুপুরেই বিসিবি সভাপতির অনুমোদন পেয়ে গিয়েছিলেন নির্বাচকরা।

নির্বাচক হাবিবুল বাশার জানালেন, কোচের ইচ্ছা আগে ক্রিকেটারদের সঙ্গে মিটিংয়ে দলটা বলা। তারপর গণমাধ্যমের সঙ্গে কথা হোক। কোচের অনুরোধ পালনে অপেক্ষাও করেছেন নির্বাচকরা। যদিও সেই সময়টা আসার আগেই সংবাদ বিজ্ঞপ্তিতে দল ঘোষণা করে দেয় বিসিবি।

১৫ সদস্যের টেস্ট দলে মুস্তাফিজের না থাকার বিষয়ে অবশ্য হালকা ইনজুরির কথা বলেছেন মিনহাজুল আবেদীন নান্নু। গতকাল তিনি বলেছেন, ‘কন্ডিশনিং ক্যাম্পের মধ্যে মুস্তাফিজের হালকা ইনজুরি পেয়েছি আমরা। গতকাল (বৃহস্পতিবার) এটি দেখা হয়েছে। সামনে অনেকগুলো টেস্ট ম্যাচ আছে। ভারত সফরও আছে। টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজ আছে। এই কারণে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।’

মুস্তাফিজ ছাড়াও গতকাল ঘোষিত টেস্ট দল থেকে ইনজুরির কারণে বাদ পড়েছেন খালেদ আহমেদ। আর তামিম ইকবাল ছুটি নিয়েছেন এই সিরিজ থেকে। দলে ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন সৈকত।

তামিম না থাকায় বিবেচনায় ছিলেন অভিজ্ঞ ইমরুল কায়েস। কিন্তু দলে রাখা হয়েছে সৌম্য সরকার, সাদমান ইসলামকে। সঙ্গে লিটন দাসও আছেন। ছেলের অসুস্থতার কারণে ক্যাম্পেই নেই ইমরুল। তাই ইমরুলকে আর বিবেচনা করা হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচক।

মুস্তাফিজের ইনজুরি ছাড়াও ভারতে মিনি রঞ্জি ট্রফিতে ভালো করা তাসকিন আহমেদের ফেরাটা অনুমিতই ছিল। গতকাল প্রস্তুতি ম্যাচেও ভালো বোলিং করেছেন তিনি। ২০১৭ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরের পর টেস্ট দলে ফিরলেন তাসকিন।

বাংলাদেশের টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ ও এবাদত হোসেন।