আমরা ৫- জি চালু করব!!: মোস্তফা জব্বার

ওবায়দুর রহমান সোহান, ঢাবি:  ৩০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) কর্তৃক আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন চতুর্থ শিল্প বিপ্লবের প্রেরণা শীর্ষক সেমিনারে একথা বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরে ‘ডিজিটাল বাংলাদেশ’- এর যে স্বপ্ন দেখেছি তা এখন বাস্তবায়নের পথে। এরই ধারাবাহিকতায় আমরা দেশকে বিশ্বের দরবারে তুলে ধরতে ৫-জি প্রযুক্তি সেবা চালু করব। পৃথিবীতে কটা দেশ ৫-জি প্রযুক্তিযুগে পা দিয়েছে বাংলাদেশ তাদের মধ্যে প্রথম সারির হবে। এই ৫-জি প্রযুক্তি দেশের স্বাস্থ্যখাত, শিল্প এবং শিক্ষা ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য ব্যবহার করা হবে। তাছাড়া, দেশের যে পর্যায়ে প্রযুক্তির ব্যবহার করা প্রয়োজন সেখানেই ব্যবহার করতে হবে যাতে প্রযুক্তি আমাদের জন্য অভিশাপ নয়,আশীর্বাদ ধরা দেয়।

বাংলা ফ্রন্ট ‘বিজয়’ এর কারিগর আরো বলেন, দেশে প্রযুক্তিগত এবং সার্বিক উন্নয়নের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতা হলো, দেশের বেকারত্ব। বেকারত্ব ঘোচাতে প্রয়োজন প্রচলিত শিক্ষাব্যবস্থার পরিবর্তন। যেখানে তথ্য ও প্রযুক্তি নির্ভর শিক্ষা এবং তা প্রয়োগের মাধ্যমে দেশে এবং বহির্বিশ্বে সৃজনশীল কাজ করার যোগ্যতা সম্পন্ন হতে পারে। এভাবেই স্কিল ডেভেলপমেন্ট এর মাধ্যমে বাংলাদেশ একসময় সমগ্র বিশ্বকে নেতৃত্ব দিবে বলে আশা করি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) কর্তৃক আয়োজিত এই সেমিনারের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আক্তারুজ্জামান। ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠান সঞ্চালনা করেন ডাকসু সদস্য রাইসা নাসের।

ডাকসু কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশ বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মোঃ রাজি হাসান, ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ- এর সভাপতি প্রকৌশলী মোঃ আব্দুস সবুর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক কাজী মহসিন-আস-সাকিব অংশগ্রহণ করেন।

এছাড়াও, ডিজিটাল সিকিউরিটি বিশেষজ্ঞ ও উদ্যোক্তা সুফী ফারুক ইবনে আবুবকর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের বিভাগীয় প্রধান মোঃরা শীদুল হাসান, স্টুডেন্ট টু স্টার্টআপ এর সমন্বয়ক আশিকুর রহমান রূপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) -এর সভাপতি রায়হানুল ইসলাম আবিরসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারে বক্তাগন চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের অবস্থান সম্পর্কে ইতিবাচক এবং নেতিবাচক বক্তব্য প্রদান করেন।