টিআইবির প্রতিবেদন একপেশে: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক:   আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জাতীয় সংসদের কার্যক্রম নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রকাশিত প্রতিবেদনটি সম্পূর্ণ একপেশে ও উদ্দেশ্যপ্রণোদিত। টিআইবি যেসব তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রতিবেদনটি করেছে, তাতে অনেক ভুলত্রুটি রয়েছে। অতীতেও তারা এমন ভুল প্রতিবেদন প্রকাশ করেছে। সেসব ভুলের জন্য ক্ষমা চায়নি। তাদের উচিত ছিল জাতির কাছে ক্ষমা চাওয়া।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে তৃণমূল বিএনপি আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, দুর্নীতি-অনিয়মের অভিযোগ এনে বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করার পর টিআইবি দুর্নীতিতে জড়িতদের বিচার দাবি করেছিল। অথচ কানাডার আদালত থেকে প্রমাণিত পদ্মা সেতুতে কোনো অনিয়ম হয়নি। ভুল তথ্য দিলেও টিআইবি জাতির কাছে ক্ষমা চায়নি। এবারও তারা সংসদ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে, যা কোনো সঠিক তথ্যের ভিত্তিতে করা হয়নি।

তিনি আরও বলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকার আমলের অনিয়মের তথ্য টিআইবি ২০১০ সালে প্রকাশ করলে জনগণ বিভ্রান্ত হয়েছিল। টিআইবির প্রতিটি প্রতিবেদনে গলদ থাকে। আমরা সমালোচনা চাই, তবে সেটি সত্যিকারের সমালোচনা হতে হবে। সঠিক সমালোচনা চলার পথের পাথেয় হয়।

তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয় জোটের (বিএনএ) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন তৃণমূল বিএনপির কো-চেয়ারম্যান এ কে জাহাঙ্গীর মজুমদার, মহাসচিব ব্যারিস্টার আকবর আমিন বাবুল, বিএনএ মহাসচিব মেজর (অব.) হাবিবুর রহমান প্রমুখ।