টেক্সটেক বাংলাদেশ প্রদর্শনী শুরু ৪ সেপ্টেম্বর

সুমন দত্ত: তৈরি পোশাক ও বস্ত্রখাতের বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে ঢাকায় শুরু হতে যাচ্ছে ২০ তম টেক্সটেক বাংলাদেশ-২০১৯। এটি একটি আন্তর্জাতিক প্রদর্শনী। আগামী ৪ সেপ্টেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ প্রদর্শনী শুরু হবে। শেষ হবে ৭ সেপ্টেম্বর। একই সময় অনুষ্ঠিত হবে ১৬তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো-২০১৯, ৩৮তম ডাই-ক্যাম বাংলাদেশ এক্সপো-২০১৯ প্রদর্শনী।

প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে প্রবেশের সময় সবাইকে রেজিস্ট্রেশন করতে হবে।

সোমবার ঢাকার পুরানা পল্টনের ইকোনোমিক রিপোটার্স ফোরামের মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এ ঘোষণা দেন মেহেরুন এন ইসলাম। তিনি এ প্রদর্শনীর আয়োজক সেমস গ্লোবাল বাংলাদেশ গ্রুপের প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডাইরেক্টর। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন সেমস গ্লোবাল বাংলাদেশের নির্বাহী পরিচালক তানভির কামরুল ইসলাম ও হেড অব মার্কেটিং নঈম শরীফ।

মেহেরুন এন ইসলাম বলেন, বাংলাদেশে তৈরি পোশাক খাতে দ্বিতীয় রপ্তানিকারক দেশ। গত অর্থ বছরে বাংলাদেশ টেক্সটাইল ও পোশাক রফতানি শিল্পে ৩০.৬১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। যা বার্ষিক আয়ের ৮০ দশমিক ৭ শতাংশ।

আগামী ২০২১ সালে এই আয় ৫০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবার আশা করা হচ্ছে। প্রদর্শনীতে ২৫টা দেশ অংশ নেবে। এদের মধ্যে বাংলাদেশ, ভারত, চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে, জাপান, তুরস্ক, ইতালি,শ্রীলঙ্কা অন্যতম।

এসব দেশের কোম্পানি গুলো বস্ত্র ও পোশাক খাতে ব্যবহার হয় এমন যন্ত্রপাতি, রং, সুতা, সফটওয়ার দেশি-বিদেশি ব্যবসায়ী, উদ্যোক্তা ও ভোক্তাদের দেখাবেন। বস্ত্র ও পোশাক খাতের বানিজ্য বৃদ্ধির লক্ষ্য নিয়েই এসব করা হচ্ছে বলে তারা জানান।

ঢাকানিউজ২৪ডটকম