শচীন-সৌরভের রেকর্ড বিরাট-রাহানের দখলে

নিউজ ডেস্ক:     অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে এরই মধ্যে বড় লিড নিয়েছে ভারত। প্রথম ইনিংস থেকে ভারত পায় ৭৫ রানের লিড। দ্বিতীয় ইনিংসে ভারত ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৮৫ রান। তৃতীয় দিন শেষে কোহলিদের লিড বেড়ে দাঁড়িয়েছে ২৬০। দ্বিতীয় ইনিংসে শুরুর ৮১ রানে ৩ উইকেট হারায় ভারত। এরপর ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি ও সহ-অধিনায়ক আজিঙ্ক রাহানে ১০৪ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন। তাদের এই শতরানের জুটিতে হয়েছে নতুন রেকর্ড।

দলের বিপদে বিরাট কোহলির ব্যাট থেকে দ্বিতীয় ইনিংসে বেরোয় ৫১ রানের ইনিংস। প্রথম ইনিংসে ৮১ রান করা রাহানে দ্বিতীয় ইনিংসে ৫৩ রান করে দিন শেষ করেন। ভারতীয় টেস্ট অধিনায়ক-সহ অধিনায়কের চতুর্থ উইকেটে এটি অষ্টম শতরানের জুটি। এর আগে ভারতের হয়ে চতুর্থ উইকেটে বেশিবার শতক ছাড়ানো জুটি গড়ার রেকর্ড ছিল সৌরভ গাঙ্গালি ও শচীন টেন্ডুলকারের। তারা ৪৪ ইনিংস একসঙ্গে ব্যাটিং করে সাতবার সেঞ্চুরি ছাড়ানো জুটি গড়েন। বিরাটরা রেকর্ড ভাঙতে নিলেন ৩৯ ইনিংস।

এছাড়া বিরাট কোহলি এবং আজিঙ্কা রাহানে ভারতের সাবেক দুই তারকা সৌরভ-শচীনের আরও এক রেকর্ড তাড়া করছেন। শচীন এবং সৌরভ টেস্টে জুটি গড়ে ২৬৯৫ রান করেছেন। তাদের সেই রেকর্ড ছুঁতে ২৫৬ রান প্রয়োজন বিরাট-রাহানের। ভারতীয় এই দুই তারকা এই রেকর্ড ভাঙতেও খুব বেশি সময় নেবেন বলে মনে হয় না।

দ্বিতীয় ইনিংসের মতো প্রথম ইনিংসেও শুরুতে চাপে পড়ে ভারত। দলের ৯৩ রানে হারায় ৪ উইকেট। সেখান থেকে দলকে ভরসা দেন রাহানে। দ্বিতীয় ইনিংসেও বিরাটকে সঙ্গে নিয়ে দলকে টানছেন এই ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ২২২ রানে অলআউট হয়ে যায়। ইশান্ত শর্মা নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের হয়ে কেমার রোচ ৪টি এবং শ্যানন গ্যাব্রিয়েল নেন ৩ উইকেট।