কাশ্মীরকে প্রায় এক ঘরে করে রেখেছে মোদি সরকার

নিউজ ডেস্ক:   কাশ্মীর পরিদর্শনে যাওয়ার কথা ছিল রাহুল গান্ধীসহ বিরোধী দলীয় নেতাদের। কিন্তু এতে করে আশান্তি ছড়িয়ে পড়তে পারে উপত্যকায়। এমন দাবি করে শ্রীনগর বিমানবন্দর থেকেই রাহুল এবং অন্যান্য নেতাদের ফিরিয়ে দেওয়া হবে। জম্মু-কাশ্মীরে এমন প্রস্তুতিই নিয়েছে কেন্দ্রীয় সরকার।

শুক্রবার রাতেই বিরোধী দলীয় নেতাদের উপত্যকায় সফরে যেতে নিষেধ করা হয়েছিল। বলা হয়েছিল, এতে কাশ্মীরের শান্তি বিঘ্নিত হতে পারে। এমনকী উপত্যকার একাধিক জায়গায় ১৪৪ ধারা ব্যাহত হতে পারে। সে কারণেই গতকাল সফর বাতিল করার অনুরোধ করা হয়েছিল তাদের।

কিন্তু কেন্দ্রের আপত্তি আমলে নেয়নি বিরোধীরা। কর্মসূচি বহাল রেখেছেন তারা। এই পরিস্থিতিতে বিরোধীদের ফেরাতে জম্মু-কাশ্মীর সরকার কঠোর পদক্ষেপ নেবেন বলে মনে করা হচ্ছে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই কাশ্মীরকে প্রায় এক ঘরে করে রেখেছে মোদি সরকার।

কড়া প্রহরায় নজরবন্দি রয়েছেন সেখানকার বাসিন্দারা। ঈদের দিনেও কড়া নজরদারিতে উৎসব পালন করেছেন তারা। এখনও একাধিক জায়গায় বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। কাশ্মীরের নেতােদর এখনও গৃহবন্দি করে রাখা হয়েছে। সেখানকার পরিস্থিতি কী তা কিছুই বুঝতে পারছেন না দেশের অন্য অংশে থাকা কাশ্মীরিরা। তাদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে এই অভিযোগেই বিরোধীদের উপত্যকা পরিদর্শনে যাওয়া। কিন্তু শেষ মুহূর্তে তাতেও আপত্তি জানিয়েছে রাজ্য সরকার।