অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই

নিউজ ডেস্ক:   ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ও মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই।

বাংলাদেশের প্রগতিশীল রাজনীতির অন্যতম নক্ষত্র এবং ৯৭ বছর বয়সী মোজাফফর আহমদ শুক্রবার রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে——–রাজেউন)।

ন্যাপের ভারপাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন রাতে  জানান, অ্যাপোলো হাসপাতালের আইসিইউতে রাত ৭টা ৪৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অধ্যাপক মোজাফফর আহমদ। মৃত্যুর সময় তার স্ত্রী ন্যাপের কার্যকরী সভাপতি ও সাবেক এমপি আমিনা আহমদ এবং একমাত্র মেয়ে তার পাশে ছিলেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত মোজাফফর আহমদের দাফন বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। রাতে পরিবারের সঙ্গে আলোচনার পর এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ইসমাইল হোসেন।

শারীরিক অবস্থার গুরুতর অবনতি ঘটায় গত ১৪ আগস্ট অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ওই সময় থেকেই হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল এই জননেতাকে। তার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকরা।

কয়েক বছর ধরে অসুস্থ অবস্থায় রাজধানীর বারিধারায় মেয়ের বাসায় দিন কাটাচ্ছিলেন অধ্যাপক মোজাফফর আহমদ। সুস্থতার কারণে সেখানেই চিকিৎসা চলছিল তার। তবে গুরুতর অসুস্থ হলে মাঝেমাঝেই অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হতো। এই দফায় হাসপাতালে ভর্তির পর সেখানেই জীবনাবসান ঘটে তার।

শুক্রবারও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অসুস্থ অধ্যাপক মোজাফফর আহমদকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন। বিকেলে তাকে দেখতে যান বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও উপদেষ্টা মনজুরুল আহসান খান।