সৈয়দপুরে গরু-মহিষের শিং ও হাঁড় থেকে তৈরি বোতাম বিদেশে রপ্তানি হচ্ছে

নীলফামারী প্রতিনিধি, ২১ আগস্ট, ২০১৯ : জেলার সৈয়দপুরে গরু-মহিষের শিং ও হাঁড় থেকে তৈরি করা হচ্ছে উন্নতমানের বোতাম। সেই সাথে তৈরি হচ্ছে চিরুনি ও শোপিস।
নজরকাড়া ডিজাইন ও নকশার এসব বোতাম, চিরুনি, শোপিস রপ্তানি হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। ‘এগ্রো রিসোর্স লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান এসব সামগ্রি প্রস্তুত করছে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. নজরুল ইসলাম বলেন, আগে গ্রামে ও শহরে গরু-মহিষ জবাইয়ের পর শিং ও হাঁড় ফেলে দেয়া হতো, সেটি একটি অপচয় ছিল। এখন ব্যবসায়ীদের মাধ্যমে সেসব শিং ও হাঁড় সংগ্রহ করে তা থেকে বোতাম, চিরুনি তৈরি করে বিদেশে রপ্তানি করা হচ্ছে।
তিনি জানান, বর্তমানে চীন, অস্ট্রেলিয়া, হংকং, জার্মানিসহ বিভিন্ন দেশে এসব বোতাম রপ্তানি করা হচ্ছে। দিন দিন চাহিদা বাড়ায় গরু-মহিষের হাঁড় ও শিং থেকে বোতাম তৈরির আরো দু’টি কারখানার নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে।
তিনি বলেন, ‘গরু-মহিষের শিং ও হাঁড় থেকে বোতাম, চিরুনি ও বিভিন্ন শো-পিস তৈরী করে বিদেশে রপ্তানি করে প্রচুর আয় করা সম্ভব। এতে করে দেশে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, সরকারের রাজস্ব আয় বাড়বে।’
উল্লেখ্য, সৈয়দপুর শহরের কুন্দল নামক স্থানে ১৯৮০ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানির দ’ুটি কারখানায় সহ¯্রাধিক নারী-পুরুষ কাজ করছেন।
সরেজমিন কারখানায় দেখা যায়, গরু-মহিষের শিং ও হাঁড় প্রক্রিয়া করে বিভিন্ন আকারের উন্নতমানের বোতাম তৈরি হচ্ছে। এসব বোতাম শার্ট, প্যান্ট, কোর্ট, সাফারিসহ বিভিন্ন পোষাকে ব্যবহারের উপযোগি। তৈরি করা হচ্ছে বাহারি নকশার চিরুনি ও শো-পিস।