কাশ্মীর নিয়ে ভারতকে খামেনির হুশিয়ারি

নিউজ ডেস্ক:   কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সেখানকার মুসলমানদের ওপর বলপ্রয়োগ না করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। খবর ইরনার।

বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও মন্ত্রীদের সঙ্গে বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ভারতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে, তবে ভারত সরকারের কাছে আমাদের প্রত্যাশা হলো কাশ্মীরি জনগণের বিষয়ে তারা ন্যায়ভিত্তিক নীতি গ্রহণ করবে।

কাশ্মীরি মুসলমানদের ওপর ভারত সরকার কোনো ধরণের বলপ্রয়োগ করবে না বলেও আমরা প্রত্যাশা করি।

কাশ্মীরে সংঘাত জিইয়ে রাখতে দেশভাগের সময় ব্রিটিশরা পরিকল্পিতভাবেই এমন পরিস্থিতি সৃষ্টি করেছিল বলেও মন্তব্য করেন আয়াতুল্লাহ খামেনি। জম্মু-কাশ্মীর অঞ্চলের বিরোধ নিয়ে পাকিস্তান ও ভারতকে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছিল ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেছিলেন, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও সাম্প্রতিক ঘটনার জন্য ভারতীয় ও পাকিস্তানি কর্মকর্তাদের দেয়া ব্যাখ্যা মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করছে ইরান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, ইরান প্রত্যাশা করে ভারত ও পাকিস্তান ওই অঞ্চলে একে অন্যের বন্ধু ও অংশীদার। শান্তিপূর্ণ উপস্থাপন ও আলোচনার মাধ্যমে ওই অঞ্চলের মানুষের স্বার্থে ব্যবস্থা নেবে।