আবারো কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী

নিউজ ডেস্ক:   দীর্ঘ সময় ধরে ওয়ার্কিং কমিটির বৈঠকে নতুন সভাপতি ঠিক করতে পারল না কংগ্রেস। তাই আপাতত সোনিয়া গান্ধীকে দলটির অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্বে ফেরানো হলো। শনিবার সন্ধ্যায় দলের শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে দিল্লিতে বৈঠকে বসে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। সেখানেই এ সিধান্ত নেয়া হয়।

ভারতের কংগ্রেস পার্টির সভাপতি বেছে নিতে গতকাল শনিবার ম্যারাথন বৈঠকে বসে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি। ২৪ আকবর রোডের কংগ্রেস কার্যালয়ে বেলা ১১টা নাগাদ বৈঠক শুরু হয়। তবে দীর্ঘ সময় পর শেষমেশ সেই গান্ধী পরিবারেই হাতেই কংগ্রেসের দায়িত্ব গেল।

গত লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির দায় নিয়ে সভাপতির পদ থেকে পদত্যাগ করেন রাহুল। তার পরে তিন মাস কেটে গেলেও বিকল্প নেতা বেছে নিতে পারেনি কংগ্রেস।

রাহুলের মতে, গান্ধী পরিবারের কেউ কংগ্রেসের নেতৃত্ব দিক তিনি তা চান না। সোনিয়া গান্ধীও জানিয়েছেন, এই প্রক্রিয়ায় তিনি বা রাহুল প্রত্যক্ষভাবে অংশও নিতে পারবেন না। কারণ তারা দুই জনেই পরপর সভাপতির দায়িত্ব সামলেছেন।

সভাপতি নির্বাচনের বৈঠকের আগেই শুক্রবার দলের প্রতিনিধিত্ব করা মুখ্যমন্ত্রী, সংসদ সদস্য, রাজ্য সভাপতিদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। প্রত্যেককে এই বৈঠকে থাকতেও অনুরোধ করেন তিনি।

গতকালে বৈঠকে যোগ দিতে সারা ভারত থেকে প্রায় ৪০০ কংগ্রেস নেতা দিল্লি আসেন।