অগ্নিকাণ্ডে মূল প্লান্টের সাথে কোন সম্পর্ক নেই: প্রকল্পের পরিচালক

নিউজ ডেস্ক:    রূপপুর পারমাণবিক প্রকল্পে শুক্রবার অগ্নিকাণ্ডে মূল প্লান্টের সাথে কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন প্রকল্পের পরিচালক ড. সৌকত আকবর।

আগুনের পর প্রকল্পের পক্ষ হতে কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে শনিবার সকালে জানান. কুলিং টাওয়ার-২ এর কাছে একটি সাব ঠিকাদারি প্রতিষ্ঠানের অফিস নির্মাণের জন্য ওয়েল্ডিং কাজের সময় বৈদ্যুতিক সর্ট সার্কিট হতে একটি কনটেইনারে আগুন লাগে। এটি প্রকল্পের মূল প্লান্টের কাজের অংশ নয়। প্রকল্পের নিজস্ব ফায়ার সার্ভিস দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনে। এঘটনায় মূল প্লান্টের কোন কিছুই ক্ষতিগ্রস্ত হয়নি বলে তিনি জানিযেছেন।

ড. সৌকত আরো জানান, চুক্তিতে সকল প্রকার ইন্ডাস্ট্রিয়াল ও ফায়ার সেফটির দায়িত্ব ঠিকাদারের। তাই ঘটনার সাথে সাথে (শুক্রবার) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পক্ষ হতে মূল ঠিকাদার রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট বরাবরে লিখিতভাবে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে অতি দ্রুত ঘটনার তদন্ত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। এছাড়াও দেশের সর্ববৃহত এই প্রকল্পের সুনাম রক্ষার কথা উল্লেখ করে প্রেরিত চিঠিতে টেকনিক্যাল এবং ইনস্টিটিউশন ব্যবস্থা আরো জোরদার এবং ভবিষ্যতে যাতে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে এবিষয়ে সতর্ক করা হয়েছে।

ঘটনার পর হতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সার্বক্ষণিকভাবে খোঁজ রাখছেন জানিয়ে পিডি বলেন, প্রকল্পের পক্ষ হতেও কমিটি গঠন করে তদন্ত করা হবে। এব্যাপারে আগামী ১৭ আগস্ট মন্ত্রীর নেতৃত্বে প্রকল্প এলাকা ঈশ্বরদীর রূপপুরে ঠিকাদারি প্রতিষ্ঠান এটমস্ট্রয় একসপোর্টের সাথে জরুরি ভিত্তিতে সভার আহ্বান করা হয়েছে।

প্রসঙ্গতঃ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কনটেইনার আগুন লাগার ঘটনা ৯ আগস্ট ইত্তেফাক অনলাইনে এবং ১০ আগস্ট প্রিন্ট ভার্সনে প্রকাশিত হয়।