আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন হাসিম আমলা

নিউজ ডেস্ক: খারাপ সময় সব ক্রিকেটারেরই যায়। আবার কাটিয়েও ওঠে। হাশিম আমলাও নিশ্চয় তার খারাপ সময় কাটিয়ে উঠতেন। কিন্তু হুট করেই তিনি সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন। ইতি টানলেন ১৫ বছরের দারুণ এক ক্যারিয়ারের।

অবসরের ঘোষণা দিয়ে আমলা বলেন, ‘প্রথমে সৃষ্টি কর্তাকে ধন্যবাদ। তিনি আমাকে প্রোটিয়াদের জার্সিতে কবুল করেছেন। যা আমার জন্য খুবই আনন্দের মুহূর্ত। দারুণ এই ভ্রমণে অনেক কিছুই শিখেছি। আমার পিতা-মাতাকে দোয়া করার জন্য, আমাকে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ জানায়। তাদের ছায়াতেই আমি এতো বছর দক্ষিণ আফ্রিকার সূর্যের নিচে ক্রিকেট খেলেছি।’

এছাড়া অবসরের ঘোষণা দিয়ে হাশিম আমলা তার বন্ধু, ভক্ত, সতীর্থ ও এজেন্টকে ধন্যবাদ দিয়েছেন। হৃদয়ের অন্তস্থল থেকে ভালোবাসা জানিয়েছেন। আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে সব ফরম্যাট মিলিয়ে ৩৪৯ ম্যাচ খেলেছেন। রান করেছেন ১৮ হাজার ছয়শ’ ৭২। আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সেঞ্চুরি ৫৫টি। এছাড়া পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলেছেন ৮৮টি। ওয়ানডে ক্যারিয়ারে দ্রুততম দুই হাজার, তিন হাজার, চার হাজার, পাঁচ হাজার, ছয় হাজার ও সাত হাজার রানের রেকর্ড গড়েছেন।

আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডে ক্যারিয়ারে আট হাজার ১১৩ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ২৭টি। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হিসেবে যা সর্বোচ্চ। ইংল্যান্ড বিশ্বকাপটা ভালো যায়নি। না হলে ওয়ানডেতে পঞ্চাশ ছাড়ানো (৪৯.৪৭) গড় থাকতে পারত তার।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহি থাবং মৌরি বলেন, ‘ক্রিকেটের এমন এক লিজেন্ডকে বিদায় বলা সত্যিই খুব কঠিন। মাঠ এবং মাঠের বাইরে আমলা ক্রিকেটকে যে উচ্চতায় রেখে গেছেন তা উদযাপন করার মতো। কিভাবে ভালো জীবন যাপন করা যায় তার চেয়ে বোধহয় ভালো কেউ শেখাতে পারবে না। আমি মনে করি দক্ষিণ আফ্রিকার সঙ্গে সারা দেশের ক্রিকেট ভক্তরা তাকে শুভকামনা জানাবে।

ঢাকানিউজ২৪ডটকম/জাহিদ।