টেস্ট ক্রিকেটকে বিদায় স্টেইনের

নিউজ ডেস্ক:    চোট হানা দিয়ে গেছে বারবার। প্রতিবারই ঘুরে দাঁড়িয়েছেন। গত বছরের শেষ দিক থেকে নিয়মিত হয়েছেন তিন ফরম্যাটেই। তবে বিশ্বকাপের আগে আইপিএল খেলতে গিয়ে যে চোটে পড়লেন, তার ধাক্কায় ২০১৯ বিশ্বকাপই আর খেলতে পারলেন না। বয়স ৩৬ পার হয়ে গেছে বলে আগের মতো চাপও আর খুব বেশি নিতে পারবেন না। সব ভেবে-চিন্তে পাঁচ দিনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ডেল স্টেইন। তবে পঞ্চাশ ও বিশ ওভারি ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার এ ডানহাতি পেসার।

স্টেইন টেস্টকে বিদায় বললেন তার দেশের সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে। ১৫ বছরের ক্যারিয়ারে ৯৩ টেস্ট খেলে নিয়েছেন ৪৩৯ উইকেট। গতকাল অবসরের ঘোষণা দিতে গিয়ে এক সময়কার নাম্বার ওয়ান এ বোলার বলেন, ‘আজ আমি এমন এক ফরম্যাটকে বিদায় বলছি, যেটিতে খেলতে আমি খুব ভালোবাসি। আমার মতে, ক্রিকেটের সেরা ফরম্যাট হচ্ছে টেস্ট। কারণ এটা একজনের মানসিক, শারীরিক এবং আবেগের পরীক্ষা নেয়।

আর কখনও টেস্ট খেলতে নামব না- এটা ভাবতেই খুব খারাপ লাগছে। তবে এর চেয়েও বেশি খারাপ লাগবে যদি আর ক্রিকেটই না খেলতে পারি। ক্যারিয়ারের বাকি সময়টায় আমি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মনোযোগী হতে চাই।’ ২০০৪ সালে অভিষিক্ত স্টেইন ২০০৮ সালে হয়েছিলেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার। ২০১৩ সালে ছিলেন উইজডেনের অন্যতম বর্ষসেরা ক্রিকেটার।