রাশিয়াও পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করবে : পুতিন

নিউজ ডেস্ক:    যুক্তরাষ্ট্র যদি ভূমি থেকে নিক্ষেপণযোগ্য স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করা শুরু করে তাহলে রাশিয়াও একই উদ্যোগ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঐতিহাসিক পারমাণবিক চুক্তি আইএনএফ এর বিলুপ্তি ঘটার পর গত সোমবার এই হুঁশিয়ারি দেন রুশ প্রেসিডেন্ট।

গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে আইএনএফ থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। রাশিয়ার বিরুদ্ধে একটি নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র মোতায়েনের অভিযোগ তুলে দেশটি এই সিদ্ধান্ত জানায়। কিন্তু ক্রেমলিন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল।

আইএনএফ চুক্তি অনুযায়ী, ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ৫০০-৫৫০০ কিলোমিটার পাল্লার সকল ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়। এর ফলে দুই দেশেরই স্বল্প সময়ে পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা হ্রাস পেয়েছিল।

পুতিন গত সোমবার দেশটির প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থাকে যুক্তরাষ্ট্রের ওপর সতর্ক নজর রাখার নির্দেশ দেয়। যুক্তরাষ্ট্র আইএনএফ চুক্তি অনুযায়ী নিষিদ্ধ হওয়া কোনো ক্ষেপণাস্ত্র তৈরি বা মোতায়েন করছে কিনা সে ব্যাপারে তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

এক বিবৃতিতে পুতিন বলেন, ‘যদি রাশিয়া এমন কোনো নির্ভরযোগ্য তথ্য পায় যে, যুক্তরাষ্ট্র এই ক্ষেপণাস্ত্রগুলোর উৎপাদন শুরু করেছে তাহলে আমাদের কাছেও এমন উদ্যোগ নেওয়া ছাড়া আর কোনো পথ খোলা থাকবে না।’

এদিকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, মাঝারি পাল্লার একটি আমেরিকান ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন থেকে তারা মাত্র কয়েক মাস দূরে রয়েছে। তবে এটি মোতায়েনে আরও কয়েক বছর সময় লাগবে।