গ্রামীণফোন ও রবির এনওসি বন্ধের নির্দেশ বিটিআরসির

নিউজ ডেস্ক:  অডিট নির্ধারিত বকেয়া পাওনা আদায়ে গ্রামীণফোন ও রবির বিরুদ্ধে এনওসি বাতিলের নির্দেশনা জারি করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। মঙ্গলবার বিটিআরসির নির্দেশনা সংশ্লিষ্ট দুটি অপারেটরের কাছে পৌঁছেছে। এ নির্দেশনার ফলে দুটি অপারেটর নতুন করে কোনো ধরনের বিনিয়োগ, নতুন প্যাকেজ চালু, নতুন নেটওয়ার্ক সম্প্রসারণ, নতুন করে যন্ত্রপাতি বা সফটওয়্যার আমদানি কোনোটিই করতে পারবে না।

গ্রামীণফোন ও রবিকে পৃথকভাবে দেওয়া বিটিআরসির নির্দেশনায় বলা হয়, (১) এ আদেশ জারির পর থেকে গ্রামীণফোন ও রবির সকল প্রকার টেলিযোগাযোগ যন্ত্রপাতি, সফটওয়্যার আমদানিসহ সব ধরনের এনওসি প্রদান স্থগিত করা হলো, (২) সকল প্রকার ট্যারিফ, সার্ভিস, প্যাকেজসহ অন্যান্য বিষয়ের অনুমোদন, পূর্বানুমোদন প্রদান স্থগিত করা হলো, (৩) ইতিপূর্বে বিটিআরসি ইস্যুকৃত সকল বা যে কোনো এনওসি অনুমোদন, পূর্বানুমোদনের বিপরীতে নতুন করে এলসি খোলাসহ কার্যাদেশ বা ক্রয়াদেশ প্রদান হতে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হলো এবং (৪) ইতিপূর্বে বিটিআরসি ইস্যুকৃত সকল বা যে কোনো এনওসি অনুমোদন, পূর্বানুমোদনের বিপরীতে টেলিযোগাযোগ যন্ত্রপাতি কাস্টমস থেকে খালাসের পূর্বে পুনরায় বিটিআরসির অনুমোদন গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

এর আগে অডিট নির্ধারিত গ্রামীণফোনের কাছে বকেয়া পাওনা ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা এবং রবির কাছে পাওনা ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পরিশোধ না করায় দুটি অপারেটরের ব্যান্ডউইথ সীমিত করার নির্দেশ দেওয়া হয়েছিল। বিটিআরসি ঐ সিদ্ধান্ত প্রত্যাহারের পর এনওসি বন্ধের নতুন সিদ্ধান্ত এলো।