মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক স্বাস্থ্যের জন্য বিপজ্জনক

নিউজ ডেস্ক:  খাবারে ব্যাকটেরিয়া ও অ্যান্টিবায়োটিক সহনীয় পর্যায়ে থাকলে তা শরীরের জন্য ক্ষতিকর নয় বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

তিনি বলেন, মানুষ ও প্রাণীর বেশিরভাগ খাবারে কম-বেশি ভারী ধাতু, ব্যাকটেরিয়া ও অ্যান্টিবায়োটিক থাকে। তবে এসব উপাদান সহনীয় পর্যায়ে থাকলে তা শরীরের জন্য ক্ষতিকর নয়। তবে সহনীয় মাত্রা অতিক্রম করলে তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়াবে।

সোমবার বেলা ১২টার দিকে বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স রুমে আয়োজিত ‘সুস্থ জাতির জন্য নিরাপদ দুধ: বর্তমান পরিস্থিতি এবং দুগ্ধ খাত রক্ষা করার পদক্ষেপ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে দেশের দুধ ও দুগ্ধজাত পণ্যে অ্যান্টিবায়োটিক পাওয়া নিয়ে জনমনে যে আতঙ্ক ও ক্ষোভ সৃষ্টি হয়েছে তা আসলেই কতটা যুক্তিযুক্ত তা নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্স দেশের বিভিন্ন দুগ্ধ খামার থেকে দুধ সংগ্রহ করে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেবে। বিশেষজ্ঞদের ওই প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।