ক্লাস-পরীক্ষা বন্ধ, দ্বিতীয় দিনের মতো অচল ঢাবি

নিউজ ডেস্ক:   সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। গতকালের মতো সোমবারও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক এবং একাডেমিক ভবনগুলোতে তালা লাগিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, আজও সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, কার্জন হলসহ প্রশাসনিক ভবনগুলোতে তালা ঝুলছে। এ সময় ফটকগুলোতে বিভিন্ন ধরনের পোস্টারও লাগিয়ে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের বাস চালু থাকায় শিক্ষার্থীরা এলেও হচ্ছে না কোনো ক্লাস-পরীক্ষা। থেমে থেমে আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিলও চলছে।

আন্দোলনকারীরা জানিয়েছেন, আগে চার দাবিতে আন্দোলন শুরু করলেও এখন সাত কলেজের অধিভুক্তি বাতিলের এক দফা দাবিতে আন্দোলন করছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান এই শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা আরও জানান, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অস্তিত্ব রক্ষার দাবি। ভবনগুলোতে তালা কর্মসূচি এই দাবির পক্ষে আন্দোলনকে আরও বেগবান করেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে।

এর আগে গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ সামাদ অধিভুক্তি বাতিলের ক্ষমতা বিশ্ববিদ্যালয় প্রশাসনের হাতে নেই জানিয়ে শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছিলেন। বাকি সিদ্ধান্ত চীন সফরে থাকা উপাচার্য ফিরে আসলে নেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। কিন্তু আন্দোলনকারীরা এতে সাড়া না দিয়ে আন্দোলন অব্যাহত রেখেছে।