রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় আইসিসি প্রতিনিধিদল

নিউজ ডেস্ক:   রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্যাতনের ঘটনা তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি প্রতিনিধিদল ঢাকায় এসেছে।

মঙ্গলবার ঢাকায় আসা প্রতিনিধিদল বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। একই সঙ্গে রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি নিয়েও আলোচনা করবে। তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনেও যাবেন।

পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানায়, আইসিসির ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মঙ্গলবার ঢাকায় এসেছে। প্রতিনিধিদলের সদস্যরা পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তিন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের সঙ্গে আইসিসির একটি চুক্তি হতে পারে। কেননা বিশ্বের বিভিন্ন দেশে এর আগে আইসিসি যেসব তদন্ত করেছে, সেসব দেশের সঙ্গে চুক্তি হয়েছে। সে অনুযায়ী রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে আইসিসির একটি চুক্তি সইয়ের প্রস্তুতি চলছে।

সূত্র জানায়, আইসিসি প্রতিনিধিদল এর আগে চলতি বছর মার্চ মাসে ঢাকায় এসেছিল। সে সময় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করে। এবার দ্বিতীয়বারের মতো ঢাকায় এলো। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় তদন্ত ও বিচারের লক্ষ্যে নেদারল্যান্ডসের আইসিসি কাজ করে চলেছে। যদিও মিয়ানমার আইসিসির সদস্য নয়। তবে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, মিয়ানমার সদস্য না হলেও রোহিঙ্গা নির্যাতনের ঘটনা বিচারে কোনো সমস্যা হবে না।