আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০১৯এ যত রেকর্ড

নিউজ ডেস্ক   আগামীকাল অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। এ মহারণে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুদলের কেউই আগে বিশ্বকাপ শিরোপা জিততে পারেনি। এবার নতুন বিশ্বচ্যাম্পিয়ন দেখবে ক্রিকেটবিশ্ব।

ফাইনালের আগে বিশ্বকাপের ৪৭টি ম্যাচ হয়েছে। এবারের বিশ্বকাপে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে কৃতিত্ব দেখিয়েছেন অনেক ক্রিকেটার। ভারতের রোহিত শর্মা এবারের বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এক বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড এটি।

অন্যদিকে বোলিংয়ে নতুন রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ১০ ম্যাচ খেলে সর্বোচ্চ ২৭ উইকেট শিকারের নজির দেখালেন তিনি। বিশ্বকাপের এক আসরে এত বেশি উইকেট আগে শিকার করতে পারেননি কেউই।

চলতি বিশ্বকাপে এ পর্যন্ত যত রেকর্ড হয়েছে সেগুলো পাঠকের জন্য তুলে দেওয়া হলো-

৫ চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২*, পাকিস্তানের বিপক্ষে ১৪০, ইংল্যান্ডের বিপক্ষে ১০২, বাংলাদেশের বিপক্ষে ১০৪ ও শ্রীলংকার বিপক্ষে ১০৩ রানের ইনিংস খেলেছেন তিনি। টানা তিন ম্যাচেই তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান।

এ ছাড়া ওয়ার্নার ৩টি, উইলিয়ামসন, সাকিব, বেয়ারস্টো, ফিঞ্চ ও রুট ২টি করে সেঞ্চুরির ইনিংস খেলেছেন। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার রেকর্ড গড়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এ ছাড়া রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নার ৬টি করে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার কীর্তি গড়েন। জেসন রয়, ফিঞ্চ, কোহলি ও রুট ৫টি করে পঞ্চাশোর্ধ্ব ইনিংস পেয়েছেন।

৪৭ বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত মোট ৪৭টি ম্যাচ ছিল। প্রথম সেমিফাইনালে ভারতকে হারিয়ে নিউজিল্যান্ড ফাইনালে উঠেছে। দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আয়োজক ইংল্যান্ড। প্রাথমিক পর্বে ম্যাচ ছিল ৪৫টি। এর মধ্যে ৪১টি ম্যাচের ফল হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে ৪টি ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

চারশ রানের স্কোরও গড়তে পারেননি কোনো দল। সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড ৩৯৭ রান। আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেট হারিয়ে এ স্কোর গড়ে ইংল্যান্ড। সাড়ে তিনশর বেশি স্কোর হয়েছে মাত্র ৪টি। ২৭টি তিনশ রানের স্কোর হয়েছে।

৭১৪ অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচেই চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান দেখেছেন দর্শকরা। দুদল মোট ৭১৪ রান সংগ্রহ করে। এ ম্যাচে দুদলের উইকেট পতন হয়েছে ১৩টি। দুই দলের ব্যাটসম্যানরা পূর্ণ ১০০ ওভার ব্যাটিং করার কৃতিত্ব দেখান। এ ম্যাচে রান রেট ছিল ৭.১৪। এ ম্যাচ ছাড়া আরও ১০টি ম্যাচে ছয়শর বেশি রান হয়েছে।

২০১৯ বিশ্বকাপে এ পর্যন্ত সর্বোচ্চ ২২টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন ইংলিশ ব্যাটসম্যান ইয়ন মরগ্যান। এ ছাড়া ফিঞ্চ ১৮, রোহিত ১৪, জেসন রয় ১২, গেইল ১২, বেয়ারস্টো ১১টি ছক্কা হাঁকান। এক ইনিংসে সর্বোচ্চ ১৭টি ছক্কা হাঁকানোর বিশ্বরেকর্ড গড়েন মরগ্যান। এক ইনিংসে গেইল ও বেয়ারস্টো ৬টি করে ছক্কা হাঁকান।

ইংল্যান্ড বিশ্বকাপের প্রাথমিক পর্বে সর্বোচ্চ ১৫০ রানের ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। আফগানিস্তানের বিপক্ষে এ জয় পেয়েছিল তারা। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৫ রানে ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৯ রানে, বাংলাদেশের বিপক্ষে ১০৬ রানে ও দক্ষিণ আফ্রিকা বিপক্ষে ১০৪ রানের জয় পায় ইংল্যান্ড। শত রানের ব্যবধানে আর জয় পায়নি কোনো দল।

চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ২৭টি উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড এটি। এর আগে ২০০৭ সালের বিশ্বকাপে গ্লেন ম্যাকগ্রা সর্বোচ্চ ২৬টি উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন। বিশ্বকাপের গত আসরেও বোলিংয়ে নৈপুণ্য দেখানে স্টার্ক।

সেবার ২২টি উইকেট শিকার করেছিলেন এবং টুর্নামেন্টে যৌথভাবে শীর্ষ উইকেট শিকারি ছিলেন। এক ইনিংসে সেরা বোলিংয়ের রেকর্ড বোলার ওভার রান উইকেট প্রতিপক্ষ ভেন্যু শাহিন আফ্রিদি ৯.১ ৩৫ ৬ বাংলাদেশ লর্ডস মিচেল স্টার্ক ৯.৪ ২৬ ৫ নিউজিল্যান্ড লর্ডস সাকিব আল হাসান ১০ ২৯ ৫ আফগানিস্তান সাউদাম্পটন মোহাম্মদ আমির ১০ ৩০ ৫ অস্ট্রেলিয়া টনটন জিমি নিশাম ১০ ৩১ ৫ আফগানিস্তান টনটন সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড ব্যাটসম্যান রান বল প্রতিপক্ষ ভেন্যু ডেভিড ওয়ার্নার ১৬৬ ১৪৭ বাংলাদেশ নটিংহ্যাম জেসন রয় ১৫৩ ১২১ বাংলাদেশ কার্ডিফ অ্যারন ফিঞ্চ ১৫৩ ১৩২ শ্রীলংকা ওভাল ইয়ন মরগ্যান ১৪৮ ৭১ আফগানিস্তান ম্যানচেস্টার কেন উইলিয়ামসন ১৪৮ ১৫৪ ওয়েস্ট ইন্ডিজ ম্যানচেস্টার ২ এবারের বিশ্বকাপে দুইবার পাঁচটি করে উইকেট শিকারের রেকর্ড গড়েছেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

এ ছাড়া ভারতের শামি, অস্ট্রেলিয়ার বেহরেনডার্ফ, নিউজিল্যান্ডের নিশাম, পাকিস্তানের শাহিন ও আমির এবং বাংলাদেশের সাকিব ইনিংসে পাঁচ উইকেট শিকারের নৈপুণ্য দেখান।

বিশ্বকাপে সর্বোচ্চ ১৯২ রানের জুটি গড়েন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে এ রান তোলেন তারা। অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটি গড়ার কৃতিত্ব দেখান সাকিব ও লিটন দাস।

চলতি বিশ্বকাপে ৯ ব্যাটসম্যান দুটি করে ম্যাচে ‘ডাক’ (কোনো রান না করে আউট) পেয়েছেন। তারা হলেন-প্রদীপ, মালিক, তাহির, মোস্তাফিজ, মুজিব উর, ম্যাথুস, স্টাইনিস, ফখর, গাপটিল ও বেয়ারস্টো।

এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি এক্সট্রা রান দিয়েছে শ্রীলংকা। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে তারা সর্বোচ্চ ৩৫ রান দেওয়ার রেকর্ড গড়েছে। এ ছাড়া অস্ট্রেলিয়া ২৭, ওয়েস্ট ইন্ডিজ ২৭, বাংলাদেশ ২৬, দক্ষিণ আফ্রিকা ২৪ রান এক্সট্রা দিয়েছে।

সর্বোচ্চ ১২টি ক্যাচ নেওয়ার রেকর্ড গড়েছেন ইংল্যান্ডের জো রুট। প্লেসিস ১০, বেয়ারস্টো ৯টি, গাপটিল ৮টি ক্যাচ নেন।