ময়মনসিংহের বিভিন্ন উন্নয়ন ‍খাতে বিনোয়োগ করবে চীন: রাষ্ট্রদূত

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ:  ময়মনসিংহ জেলার পর্যটন, বিনোদনপার্ক, শিল্প, ব্যর্জ ব্যবস্থাপনা, কৃষি ও মৎস্য খাতের উন্নয়নের জন্য বিনোয়োগ করবে চীন। কৃষি, বিনিয়োগ এবং শিল্প-বাণিজ্যে বাংলাদেশের সাথে সম্পর্কের আরো উন্নয়ন চায় দেশটি।
বৃহস্পতিবার বেলা ১১টায় বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো ময়মনসিংহ সফরে গিয়ে সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে এসব কথা জানান। এছাড়ও ময়মনসিংহ সিটি করপোরেশনের সমৃদ্ধি ও উন্নয়ন, বাণিজ্য বৃদ্ধি, দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতাসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন মেয়র ইকরামুল হক টিটু। এসময় তিনি আরো জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনের সঙ্গে যে সম্পর্কের সূচনা করেছিলেন, তা আরো টেকসই করে সামনের দিকে এগিয়ে নিতে চায় চীন। সেই লক্ষ্যেই ময়মনসিংহে বিভিন্ন খাতে বিনিয়োগের করবে চীন সরকার।


এছাড়া ময়মনসিংহ সিটি করপোরেশনের বিভিন্ন উন্নয়ন কাজে চীন সরকার সহায়তা দেবে বলেও আশ্বাস দেন চীনা রাষ্ট্রদূত। এসময় চলতি বছরের আগামী নভেম্বরে চীনের আমদানি মেলায় যোগদানের জন্য মেয়র ইকরামুল হক টিটুরকে আমন্ত্রণ জানান চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো।
সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর সফল হওয়ায় চীনা রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে সিটি মেয়র চীনা প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফর ও সেইসঙ্গে ময়মনসিংহ শহরে আসার আমন্ত্রণ জানান।

চীনা রাষ্ট্রদূতের সফরসঙ্গী ছিলেন, হোও ওয়েনজ, জুয়াং লিফেং, কাই চুনলেই, কিয়াও জিওবিন, লিও চুনতাও, মিসেস ইউ গনজাইটিস। আরো উপস্থিত ছিলেন, ময়মনসিংহ জেলা প্রশাসক মো: মিজানুর রহমান, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন, নির্বাহী প্রেেকৗশলী মো: রফিকুল ইসলাম মিঞা, জেলা আওয়ামীলগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, সিটি কর্পোরেশনের কাউন্সিলর আসিফ হোসেন ডন, তাজুল ইসলাম প্রমুখ।


এরপর দুপুরে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজির কার্যালয়ে ময়মনসিংহ এ আগত চীনা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ পারস্পরিক সহযোগিতার কথা ব্যক্ত করেন চীনা রাষ্ট্রদূত । এসময় চীনা রাষ্ট্রদূত বাংলাদেশ ও চীনের আইন শৃঙ্খলা উন্নয়ন বিষয় নিয়ে কথা বলেন । ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূইয়া, ময়মনসিংহের পুলিশ সুপার শাহ আবিদ হোসেনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন চীনা রাষ্ট্রদূত। সেখানে জেলা পুলিশের অফিসার্স মেসে মধ্যাহ্ন ভোজ শেষে ঢাকায় ফেরেন তিনি।
বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো ময়মনসিংহ ও গাজীপুরে অবস্থিত কয়েকটি চীনা প্রতিষ্ঠান সফর করেন।