রিকশা মালিক-শ্রমিকদের আন্দোলন স্থগিত

নিউজ ডেস্ক:   প্রধানমন্ত্রীর আলাদা লেন তৈরির ঘোষণার পরিপ্রেক্ষিতে আন্দোলন সাময়িক স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইনসুর আলী। বুধবার সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ইনসুর আলী জানান,তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ ঘোষণা প্রত্যাহারের দাবিতে ১১ জুলাই প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবেন তারা। রিকশা চলাচল বন্ধ নয়, বরং অবৈধ রিকশা চলাচল উচ্ছেদের পাশাপাশি এই আন্দোলনকে যেন কেউ ভিন্ন খাতে প্রবাহিত করতে না পারে সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘আন্দোলন আমরা সাময়িক স্থগিত করেছি। কারণ আমরা চাই না নগরবাসী রিকশা-ভ্যান শ্রমিকদের মিছিলের কারণে যানজটের কবলে পড়ুক। তাই আমরা মানবিক বিবেচনা করে দেখেছি যেখানে প্রধানমন্ত্রী এ বিষয় নিয়ে একটি ঘোষণা দিয়েছেন, সেখানে মিছিল করে স্মারকলিপি দিতে হবে আমার মনে এটার কোনো মানে হয় না।’

প্রসঙ্গত, গত ১৯ জুন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বৈঠকে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাত দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে’ একটি কমিটি গঠন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কমিটিকে দুই মাসের মধ্যে সড়কে শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি। সে অনুযায়ী রোববার থেকে তিন সড়কে রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেন কমিটির আহ্বায়ক ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এরই পরিপ্রেক্ষিতে আন্দোলনে নামে জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগ।

রাজধানীর প্রধান তিন সড়কে রিকশা বন্ধের প্রতিবাদে ১১ জুলাই সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অবরোধ ও সমাবেশ ডেকেছিল ফেডারেশন।