ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল গড়াল রিজার্ভ ডে’তে

নিউজ ডেস্ক:   প্রথম সেমিফাইনালে বৃষ্টির সম্ভাবনা আগে থেকেই ছিল। অবশেষ তা এলো নিউজিল্যান্ড ইনিংসের শেষ সময়ে। ম্যানচেষ্টারে ৪৬ ওভার ১ বল খেলা হওয়ার পর বৃষ্টির কারণে আর মাঠে গড়ায়নি বল। বৃষ্টির জন্য শেষ পর্যন্ত আম্পায়ার খেলা বন্ধ ঘোষণা করেন। আগামীকাল বিকেল সাড়ে তিনটায় খেলা আবার শুরু হবে।

যেখানে খেলা থেমেছে সেখান থেকেই খেলা শুরু হবে। ৪৬ ওভার ১ বলে নিউজিল্যান্ডের সংগ্রহ পাঁচ উইকেট হারিয়ে ২১১ রান। ক্রিজে আছেন রস টেইলর (৬৭) ও টম লাথাম (৩)।

পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনালে উঠে এসেছে ভারত। গ্রুপ পর্বে একমাত্র হার ফেবারিট ইংল্যান্ডের বিপক্ষে। আজ মঙ্গলবার ফাইনালে যাওয়ার লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হয়েছে ভারত। ম্যানচেস্টারে বাঁচা-মরার এই ম্যাচে টস হেরে ফিল্ডিং করছে ভারত।

শুরু থেকেই কৃপণ বোলিংয় করে কিউইদের চেপে ধরেন ভারতীয় বোলাররা। গাপটিলের উইকেট দলীয় একরানের মধ্যে তুলে নিলেও এরপর অনেক্ষণ উইকেটের দেখা পাননি বুমরাহরা। ধীরে চলো নীতিতে খেলতে থাকা নিউজিল্যান্ডের ১০০ রান করতেই লেগে যায় ২৯ ওভার!

বরাবরের মতো আজও কিউইদের বাঁচান অধিনায়ক কেন উইলিয়ামসন। সাজঘরে ফিরে যাওয়ার আগে ৬৭ রান করেন এই কিউই ব্যাটসম্যান। এ ছাড়া নিকোলস করেন ২৮ রান করেন।

বৃষ্টির কারণে যদি খেলা নয়…

* দুটি সেমিফাইনাল ও ফাইনালে থাকছে রিজার্ভ ডে। প্রতিদিনই ১২০ মিনিট পর্যন্ত সময় বাড়ানো যাবে খেলা শেষ করার জন্য। তবে সব ম্যাচেই দুই দলকে অন্তত ২০ ওভার খেলতে হবে।

* কোন ম্যাচ নির্ধারিত দিনে বৃষ্টি বা খারাপ আবহাওয়ার কারণে শেষ না হলে রিজার্ভ ডে-তে তা আগের দিন যেখানে শেষ হয়েছে,সেখান থেকে শুরু হবে।

* কোন ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে নিষ্পত্তি হবে।

* কোন সেমিফাইনাল বৃষ্টির জন্য পরিত্যক্ত হলে গ্রুপ লিগে যে দলের পয়েন্ট বেশি ছিল, তারা ফাইনালে চলে যাবে। এই নিয়মে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল পরিত্যক্ত হলে ফাইনালে চলে যাবে ভারত। কারণ ১৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে লিগ শেষ করেছে ভারত। অপরদিকে কিউইরা ১১ পয়েন্ট নিয়ে চার নম্বর স্থানে লিগ শেষ করেছে।