৪ মাসব্যাপী তিতুমীর কলেজের ৫০ বছর পূর্তি উৎসব

সুমন দত্ত: সরকারী তিতুমীর কলেজ ৫০ বছর পূর্তি উপলক্ষে চারমাস ব্যাপী অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দিয়েছে। যা শুরু হবে আগামী ডিসেম্বর থেকে, চলবে মার্চ ২০২০ পর্যন্ত।

বুধবার জাতীয় প্রেসক্লাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সির উপস্থিতিতে এ ঘোষণা দেন সাংবাদিক নেতা আবু জাফর সূর্য। সাংবাদিক আবু জাফর সূর্য তিতুমীর কলেজের প্রাক্তন ছাত্র। এদিন তিতুমীর কলেজের ওয়েব সাইটও সুইচ টিপে উদ্বোধন করেন তিনি।

বক্তারা বলেন, তিতুমীর কলেজের পূর্ব নাম ছিল জিন্নাহ কলেজ। ১৯৬৮ সালে ঢাকার মহাখালীতে সরকারী এক খাদ্য গুদামের জায়গা ব্যবহার করে প্রতিষ্ঠা করা হয় জিন্নাহ কলেজ। তৎকালীন ছাত্র আন্দোলনকে প্রতিহত করার লক্ষ্যে এই কলেজ প্রতিষ্ঠা করেন পাকিস্তানের গভর্নর মোনায়েম খান। ১৯৭১ সালে ১ মার্চ পাকিস্তানের সামরিক সরকার ইয়াহিয়া খান ন্যাশনাল অ্যাসেম্বলি স্থগিত ঘোষণা করলে জিন্নাহ কলেজের সাইনবোর্ড নামিয়ে ফেলা হয়। সেদিনই তিতুমীর কলেজ নাম দিয়ে নতুন সাইনবোর্ড টাঙ্গানো হয়।

বর্তমানে তিতুমীর কলেজের শিক্ষার্থী সংখ্যা ৬০ হাজার, শিক্ষক ৩০০ বেশি। ২২টি বিষয় পড়ানো হয়। ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি তিতুমীর কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নেয়া হয়।

তিতুমীর কলেজের বহু শিক্ষার্থী সমাজের বিভিন্ন স্তরে রয়েছে। অনেকে এই কলেজ থেকে পাশ করে বিদেশে অবস্থান করছে। তাদের সবাইকে এক সঙ্গে আনার জন্য ৫০ বছর পূর্তি উৎসব করার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য তিতুমীর ডট অর্গ নামের একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেখানে ৫০ বছর পূর্তি উৎসবের যাবতীয় তথ্য ও নিবন্ধনের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের ইচ্ছা আগামী বছর বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি এক সঙ্গে পালন করা হউক। এজন্য আগামী ডিসেম্বর হতে মার্চ ২০২০ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হবে।

ঢাকানিউজ২৪ডটকম