তিস্তার জল দেইনি তাই ইলিশ দিচ্ছে না: মমতা

নিউজ ডেস্ক:   তিস্তার জল না দেওয়ায় তার রাজ্যে বাংলাদেশ ইলিশ পাঠানো বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার বিধানসভার অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিধায়ক রহিমা বিবির এক প্রশ্নে তিনি একথা জানান বলে এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে।

তবে আগামী দিনে পশ্চিমবঙ্গে প্রচুর ইলিশ উত্‍পাদন হবে বলে আশ্বাস দেন মমতা। পদ্মার ইলিশ না পাওয়ায় বিধানসভায় আক্ষেপের সুর শোনা যায় মুখ্যমন্ত্রীর গলায়।

মমতা বলেন, ‘বাঙালি মাছে-ভাতে থাকতে ভালবাসে। কিন্তু বাংলাদেশকে আমরা তিস্তার জল দিতে পারিনি। তাই ওরা আমাদের ইলিশ মাছ দেওয়া বন্ধ করে দিয়েছে। ওরা আমাদের বন্ধু দেশ। কিন্তু জল নেই তো কোথা থেকে দেব?’

তিনি আরও বলেন, ‘আমরা ইলিশ মাছ নিয়ে রিসার্চ সেন্টার করেছি। আমাদের বাংলায় এখন ইলিশ মাছের অভাব নেই। আগামী দিনে রিসার্চ শেষ হলে গোটা দেশে আমরা ইলিশ সরবরাহ করতে পারব। দু-এক বছরের মধ্যে আর বাইরে থেকে আনতে হবে না মাছ।’

ভারতে ২০১২ সালের মাঝামাঝি থেকে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ। এদিকে তিস্তার পানির দাবিতে অনড় থাকলেও ভারতের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও ইতিবাচক ইঙ্গিত মেলেনি বাংলাদেশের জন্য।