১১ জুলাই মালয়েশিয়ায় বিএমসিসিআইয়ের বাণিজ্য সম্মেলন

সুমন দত্ত: বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষে আগামী ১১ জুলাই বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ শোকেস বাংলাদেশ-গো গ্লোবাল। দেশটির রাজধানী কুয়ালালামপুরের রয়েল ছুলানে এই আয়োজন হবে। এতে অংশ নেবে বাংলাদেশ ও মালয়েশিয়ার বিনিয়োগকারী ও উদ্যোক্তারা। সোমবার জাতীয় প্রেসক্লাবে বিএমসিসিআই এর সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এসব কথা জানান। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার ডেপুটি হাইকমিশনার।

মোয়াজ্জেম হোসেন বলেন, ২০০৮ সাল থেকে বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্সের এন্ড ইন্ডাস্ট্রির যাত্রা শুরু। সেদিন বাংলাদেশ ১ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি শুরু করে আজ ২০১৯ সালে সেটি ২৫২ মিলিয়ন ডলারে পৌঁছে। এই রপ্তানি প্রতি বছর ২০% বৃদ্ধি করতে চাই আমরা।

চতুর্থ শোকেস বাংলাদেশ গো-গ্লোবালে বাংলাদেশ থেকে ৩০০ অথবা ৪০০ মতো বিনিয়োগকারী ও ব্যবসায়ী সেখানে যাবে। তারা বাংলাদেশের বিভিন্ন পণ্য প্রদর্শন করবে। এতে ক্ষুদ্র ও মাঝারি সব ধরনের শিল্পই প্রদর্শন করা হবে। প্রদর্শনীর আরও লক্ষ্য থাকবে মালয়েশিয়ার যেসব সূর্যাস্ত ইন্ডাস্ট্রি রয়েছে, সেগুলোর যেন বাংলাদেশে আগমন ঘটে। তার নিশ্চয়তা বাংলাদেশ সরকারের কাছে চাইলেন তিনি। এই বাণিজ্য সম্মেলনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী এমপি উপস্থিত থেকে দুই দেশের বিনিয়োগকারীদের দিক নির্দেশনা দেবেন। এসময় তার সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী প্রতিমন্ত্রী জনাব ইমরান আহমেদ আহমদ থাকবেন বলে তিনি জানান।

ঢাকানিউজ২৪ডটকম