সাকিবের ৫০ রান ও ৫ উইকেটের অনন্য কীর্তি

নিউজ ডেস্ক :   আফগানিস্তানকে একাই ধসিয়ে দিলেন সাকিব আল হাসান্। যখনই প্রয়োজন ছিল, তখনই উইকেট নিয়ে দলকে খেলায় ফেরাতে ভূমিকা রাখেন তিনি। শুধু বল হাতে যে প্রতিপক্ষ শিবিরে কাঁপুনি ধরিয়েছেন তা নয়, ব্যাট হাতেও সাকিব করেছেন হাফসেঞ্চুরি।

বাংলাদেশের প্রথম কোনো বোলার হিসেবে বিশ্বকাপের চলতি আসরে সাকিব পাঁচ উইকেট নিলেন। তাছাড়া বেশ কয়েকটি রেকর্ডও এর মাধ্যমে তিনি স্পর্শ করেন। বিশ্বকাপের একই আসরে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন। যা কেবল ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব ও যুবরাজ সিংয়ের ছিল।

তাছাড়া এক ম্যাচে হাফসেঞ্চুরি ও পাঁচ উইকেট নিয়ে যুবরাজ সিংয়ের সঙ্গে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাম লেখালেন তিনি। এই ম্যাচে পাঁচ উইকেট নেযার মাধ্যমে উইকেটেও সাকিব দুই অঙ্ক স্পর্শ করলেন। চলতি বিশ্বকাপে ১০টি বা তার চেয়ে বেশি উইকেট পাওয়া ৯ বোলারের মধ্যেও সাকিব একজন। এছাড়া বাংলাদেশের ১০ উইকেট নিয়েছেন কেবল মুস্তাফিজ।

আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। সব মিলিয়ে ১৯তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

আজকের ম্যাচে থেকে রান সংগ্রাহক হিসেবেও শীর্ষে ফিরেছেন তিনি। সাকিব ছয় ম্যাচ থেকে করেছেন ৪৭৬ রান। ৪৪৭ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার।