বিশ্বকাপে ইতিহাস গড়লেন ইমরান তাহির

নিউজ ডেস্ক:   আক্ষরিক অর্থেই আইসিসি বিশ্বকাপে ইতিহাস গড়লেন ইমরান তাহির। দেশের হয়ে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক এই প্রোটিয়া লেগ-স্পিনার। লর্ডসে পাকিস্তানের বিরুদ্ধে ৪১ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করার পথেই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সব থেকে সফল বোলারে পরিণত হন তাহির।

পাকিস্তান ম্যাচের পর ৪০ বছর বয়সি তাহিরের বিশ্বকাপ শিকারের সংখ্যা দাঁড়ায় ৩৯টি। এই হিসাবে তিনি পিছনে ফেলে দেন সাবেক প্রোটিয়া স্পিড স্টার অ্যালান ডোনাল্ডকে। বিশ্বকাপে ডোনাল্ডের উইকেট সংখ্যা ৩৮। এতদিন এটাই ছিল দক্ষিণ আফ্রিকার কোনো বোলারের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট। বলা বাহুল্য, ইতিমধ্যেই সাবেক পেসারকে টপকে যাওয়া তাহির টুর্নামেন্টের বাকি ২টি ম্যাচে ব্যবধান আরও কিছুটা বাড়িয়ে নিতে পারেন।

বিশ্বকাপে ৩১টি উইকেট নিয়ে আর এক সাবেক পেসার শন পোলক রয়েছেন এই তালিকার তৃতীয় স্থানে। চার নম্বরে থাকা মর্নি মর্কেল দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপে ২৬টি উইকেট নিয়েছেন। ডেল স্টেইন ২৩টি উইকেট নিয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন। সুতরাং প্রথম পাঁচে তাহির একাই স্পিনার। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় বাকি চার জনই হলেন পেসার।

সার্বিকভাবে আইসিসি বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে প্রাক্তন অজি পেসার গ্লেন ম্যাকগ্রার দখলে। তিনি ১৯৯৬ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপের ৩৯টি ম্যাচে ৭১টি উইকেট নিয়েছেন। এখনও পর্যন্ত বিশ্বকাপের ২০টি ম্যাচ খেলা তাহির রয়েছেন এই তালিকার অষ্টম স্থানে। বর্তমান বোলারদের মধ্যে তার আগে রয়েছেন কেবল লাসিথ মালিঙ্গা, যিনি শেষ ম্যাচেই স্বদেশীয় চামিন্ডা ভাসকে টপকে গেছেন। বিশ্বকাপের ২৬টি ম্যাচে মালিঙ্গার সংগ্রহ ৫১টি উইকেট৷

দক্ষিণ আফ্রিকার পক্ষে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া সম্ভব নয়। সুতরাং লিগের আর দু’টি ম্যাচ পড়ে রয়েছে প্রোটিয়াদের হাতে। শেষ দু’টি ম্যাচে অন্তত ৫টি উইকেট নিতে পারলে তাহির দুই ভারতীয় পেসার জাহির খান ও জাভাগল শ্রীনাথের সঙ্গে একাসনে বসে পড়বেন। দুই ভারতীয় তারকাই বিশ্বকাপে ৪৪টি করে উইকেট নিয়েছেন।