বগুড়া ৬ সদর আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে

বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে। সোমবার সকাল ৯টায় এই আসনের ১৪১টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা চলবে বিকেল ৫টা পর্যন্ত। এই নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হচ্ছে।

ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় সোমবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সোমবার ভোটগ্রহণ শুরুর পর সকাল ১১টা পর্যন্ত তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এ উপনির্বাচনে ৬ জন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা মূলত নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মধ্যেই। ছয় প্রার্থী হলেন– আওয়ামী লীগের টি জামান নিকেতা (নৌকা), বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ (ধানের শীষ), জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেসের মুনসুর রহমান (ডাব), মুসলিম লীগের মুফতি রফিকুল ইসলাম (হারিকেন) ও স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মণ্ডল (আপেল)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে বিএনপির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংসদ সদস্য নির্বাচিত হন। তবে তিনি নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য হয়।

জেলা নির্বাচন অফিস জানায়, এ আসনে মোট ভোটার তিন লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে এক লাখ ৯১ হাজার ৬৬৮ জন পুরুষ ও এক লাখ ৯৫ হাজার ৭৯০ জন নারী। মোট ১৪১টি কেন্দ্রে বুথ করা হয়েছে ৯৬৫টি। প্রতিটি বুথে ২টি করে মোট এক হাজার ৯৩০টি ইভিএম রয়েছে। এর মধ্যে ৯৬৫টি মেশিনে ভোট গ্রহণ করা হচ্ছে।

এ উপনির্বাচনে ১৪১টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩০টিকেই অধিক গুরুত্বপূর্ণ (ঝুকিপূর্ণ) কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা। এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মোট ১৫ প্লাটুন বিজিবি সদস্য রয়েছেন। পুলিশ, আর্মড পুলিশ ও আনসার সমন্বয়ে ৪৮টি মোবাইল ফোর্স এবং ১২টি স্টাইকিং ফোর্স নিয়োজিত রয়েছে। আছে র‌্যাবের মোবাইল টিম ও নিরাপত্তার বিশেষ টিমও। ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও নিয়োজিত আছেন।
নাইম রহমান, ঢাকা নিউজ২৪.কম