কোহলির সামনে রেকর্ডের হাতছানি

নিউজ ডেস্ক:  মাত্র ৫৭ রান দরকার। আগামীকাল চিরশত্রু পাকিস্তানের বিপক্ষে এই রান করতে পারলে নতুন রেকর্ড গড়বেন ভারতের ব্যাটিং সেনসেশন বিরাট কোহলি। কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন তিনি।

দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার রানের রেকর্ড গড়ার হাতছানি কোহলির সামনে। গত ম্যাচেই হয়তো রেকর্ডটি গড়তে পারতেন ভারত অধিনায়ক। কিন্তু বেরসিক বৃষ্টি ভারত-নিউজিল্যান্ডের ম্যাচটি হতে দেয়নি। তাই অপেক্ষা বাড়ল।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১১ হাজার রান সংগ্রহের রেকর্ডটি শচিনের দখলে। ২৭৬টি ইনিংস খেলে এই বিশ্বরেকর্ডটি গড়েছিলেন তিনি। এবার শচিনকে টপকে যাওয়ার পালা কোহলির। আগামীকালের ম্যাচে ৫৭ রান করতে পারলেই ২২২ ইনিংসে ১১ হাজারি রানের ক্লাবে নাম লেখাবেন এই তারকা ব্যাটসম্যান।

ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার রান সংগ্রহের রেকর্ড রয়েছে ভারতের মাত্র দুই ক্রিকেটারের। শচিনের সঙ্গে এই মাইলফলক স্পর্শ করেন সৌরভ গাঙ্গুলী। ২৮৮ ইনিংস খেলে ১১ হাজার রান সংগ্রহ করেছিলেন তিনি। দ্রুততম ১১ হাজার রান সংগ্রাহকের তালিকায় গাঙ্গুলীর নাম তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

২৮৬ ইনিংস খেলে এ রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি। ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত ২২১ ইনিংস খেলে ১০ হাজার ৯৪৩ রান সংগ্রহ করেছেন কোহলি। এর মধ্যে ৪১টি সেঞ্চুরি ও ৫০টি হাফ সেঞ্চুরির ইনিংস রয়েছে।

পঞ্চাশ ওভারের ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ১৮৩ রান। বিশ্বকাপেও দুহাত খুলে ব্যাট করতে শুরু করেছেন কোহলি। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ৮২ রানের ঝলমলে ইনিংস খেলে তিনি। এর আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যক্তিগত ১৮ রানে আউট হয়েছিলেন।

আগের দুটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে কোহলির। এবার অধিনায়ক হিসেবে খেলছেন। তার নেতৃত্বে এখন পর্যন্ত অপরাজিত ভারত দল। বিশ্বকাপের সবচেয়ে বড় আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। চিরপ্রতিদ্বন্দ্বী দুদলের লড়াই দেখতে মুখিয়ে রয়েছে বিশ্ব।

এই বড় মঞ্চে কোহলি  নিজেকে মেলে ধরতে চাইবেন। শচিনকে টপকে নতুন রেকর্ড গড়তেই মাঠে নামবেন এই ডানহাতি ব্যাটসম্যান। সামনের দিকেই তাকিলে ভারত কাপ্তান।