মানসম্পন্ন লবণের জন্য ১০ সুপারিশ দুদকের

নিউজ ডেস্ক :     বাজারে লবনের গুণগত মান নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ বিভাগে দশ সুপারিশ পেশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্‌ত স্বাক্ষরিত ওই সুপারিশমালা মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়।

সুপারিশে বলা হয়, বিদেশ থেকে কাঁচা লবন আমদানির ক্ষেত্রে নানা অনিয়ম ধরা পড়েছে দুদকের অনুসন্ধানে। ওইসব অনিয়মের কারনে মানহীন লবন বাজারজাত করা হচ্ছে অবাধে। দেশের মানুষের স্বার্থে আমদানির ক্ষেত্রে অনিয়ম বন্ধে ওই দশ দফা সুপারিশ তুলে ধরা হয়েছে। দুদকের ওই সুপারিশমালার কপি বাণিজ্য ও শিল্প সচিব এবং বিসিক চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে, লবণের ঘাটতি পূরণে যথাসময়ে ব্যবস্থা গ্রহণ করা, লবণ উৎপাদন ও বিপণনে জড়িত মিলের নিবন্ধন বাধ্যতামূলক করা, লবন মিল মালিকদের নিজস্ব আইএসপি মেশিন থাকা বাধ্যতামূলক করা, বিসিকের তালিকাভুক্ত মিলের বাইরে অন্য লবণ মিলকে ভোজ্য লবণ আমদানির অনুমোদন না দেওয়া, বাজারজাতকরণের ক্ষেত্রে বিএসটিআইর অনুমোদন বাধ্যতামূলক করা, অনুমতি নিয়ে লবণ আমদানি না করলে পরবর্তীতে অনুমতি না দেওয়া, গ্রুপ ভিত্তিক আমদানি নিরুৎসাহিত করা, মিলের সক্ষমতা বিবেচনা করে লবন আমদানির অনুমতি দেওয়া।