কিছু পণ্য ও সেবার দাম কমতে পারে

নিউজ ডেস্ক :  প্রস্তাবিত বাজেটে কিছু পণ্য ও সেবার ওপর থেকে কর ও শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। এর ফলে কিছু পণ্য ও সেবার দাম কমতে পারে।

ভ্যাট অব্যাহতির প্রস্তাব করায় ১৫০ টাকা পর্যন্ত মূল্যমানের পাউরুটি, বিস্কুট ও কেকের দাম কমতে পারে। অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, দেশে উত্পাদিত মোটরসাইকেলের দাম কমবে। স্থানীয় পর্যায়ে উত্পাদিত কৃষি যন্ত্রপাতিতেও ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। ফলে কৃষি যন্ত্রপাতি পাওয়ার রিপার, পাওয়ার টিলার, অপারেটেড সিডার, কম্বাইন্ড হারভেস্টর, লোরোটারি টিলার, লিস্ট পাম্পের দাম কমবে।

স্বর্ণের আমদানি শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে। আর শুল্ক কমে যাওয়ায় তুলা বীজ, পাম নাটস, রেফ্রিজেরেটর শিল্পের স্টিল প্লেটের দামও কমতে পারে। আমদানি শুল্ক কমানোর প্রস্তাবে কমতে পারে চার্জার কানেকটর পিন, পোলট্রি, ডেইরি ও মত্স্য শিল্পে ব্যবহূত তিনটি উপকরণ, ক্যানসার প্রতিরোধক ওষুধ উত্পাদনে ব্যবহূত ৪৩টি উপকরণের দাম, নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই-অক্সাইড, লিফট প্রস্তুতকারী শিল্পে ব্যবহূত আমদানি করা সকল উপকরণ, কমপ্রেসার প্রস্তুতকারী শিল্পে ব্যবহূত আমদানি করা সব উপকরণ, জুতা শিল্পের বিভিন্ন উপকরণ।

অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, ক্যানসার প্রতিরোধক ওষুধ উত্পাদনে ব্যবহূত কাঁচামালে কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে। ফলে ক্যানসার প্রতিরোধক ওষুধের দাম কমতে পারে। প্রস্তাবিত বাজেটে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশে বেশ কয়েক জায়গায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বজ্রপাতেও প্রতি বছর দেশে অনেক মানুষ মারা যাচ্ছে। এসব মোকাবিলায় অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ও উপকরণ আমদানিতে সবার ক্ষেত্রে রেয়াতি সুবিধা প্রদান এবং লাইটিং অ্যারেস্টারের ওপর বিদ্যমান আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে দাম কমতে পারে এসব পণ্যের।