আগামী মাসে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক :   পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে প্রধান আলোচ্য বিষয় হবে রোহিঙ্গা সংকট। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, প্রধানমন্ত্রীর সফরের পর মিয়ানমার তার নাগরিকদের ফিরিয়ে নিতে আরও চাপে পড়বে বলে তারা মনে করেন। খবর বাসসের

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর চীন সফরের তারিখ নির্ধারণে কাজ চলছে। আগামী মাসের প্রথম সপ্তাহে সফরসূচি নির্ধারিত হবে বলে আশা করা হচ্ছে। আব্দুল মোমেন বলেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় সাহায্য করতে চীন আন্তরিক। মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য চীন সবসময় বাংলাদেশকে পরামর্শ দিয়ে আসছে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের অভ্যন্তরে রাখাইনে একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টির জন্য তাদের চাপে রাখতে বাংলাদেশ আহ্বান জানিয়ে আসছে। বিশেষ করে চীনের মতো দেশের সহায়তা চাওয়া হচ্ছে, যাদের মিয়ানমারের ওপর প্রভাব রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে গাম্বিয়ার নেতৃত্বে আন্তর্জাতিক আদালতে একটি মামলা দায়ের করায় ওআইসিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এটি ওআইসির একটি বড় পদক্ষেপ। সব ওআইসি সদস্য সমর্থন জানালে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল মামলা পরিচালনায় নেতৃত্ব দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালত যখন দেখবেন রোহিঙ্গারা রাখাইন রাজ্যের অধিবাসী, তখন মিয়ানমার সরকার চাপে থাকবে। আদালত যদি রায় দেন, তাহলে তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য সহজ হবে।