আমলেই নিচ্ছে না চীনপন্থীরা: হংকংয়ে লাখো মানুষের বিক্ষোভ

নিউজ ডেস্ক:  হংকংয়ের বেইজিংপন্থী নেতা বলেছেন, প্রত্যার্পণ বিল বাতিলের কোন পরিকল্পনা তার নেই। বিলটি নিয়ে ব্যাপক বিক্ষোভের একদিন পর সোমবার তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাহী ক্যারি ল্যাম সাংবাদিকদের আরো বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ আইন যা বিচারকে সমুন্নত করবে এবং একইসঙ্গে হংকং আন্তঃসীমান্ত অপরাধ বিষয়ে তার দায়দায়িত্ব পূরণ করতে পারবে।

নগর সরকার পার্লামেন্টের মাধ্যমে যে প্রত্যার্পণ বিল পাশ করার উদ্যোগ নিয়েছে তাতে হংকং মূল ভূখন্ড চীনসহ অন্যান্য দেশে সেদেশের অপরাধীদের ফেরত পাঠাতে পারবে।

বিলটির বিরুদ্ধে রোববার সর্বস্তরের লাখ লাখ লোক রাস্তায় নেমে আসে। তাদের আশংকা এ কারণে হংকংয়ের আভ্যন্তরীণ বিচার ব্যবস্থায় চীনের প্রভাব বেড়ে যাবে। ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তরের পর এটিই সবচেয়ে বড়ো বিক্ষোভ। আর একে ল্যামের জন্যে বড়ো ধরণের রাজনৈতিক সংকট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

কিন্তু বিক্ষোভের প্রেক্ষাপটে তার প্রথম মন্তব্য হলো বর্তমান এই আইন পরিবর্তনের কোন পরিকল্পনা তার নেই। ব্যাপক এই জনবিক্ষোভ উপেক্ষা করার কথা অস্বীকার করে ল্যাম বলেন, হংকংয়ের চমৎকার স্বাধীনতা রক্ষা এবং আর্ন্তজাতিক মান অনুযায়ী মানবাধিকার নিশ্চিত করতে তার প্রশাসন ইতোমধ্যে বিলটিতে অনেক ছাড় দিয়েছে।

তিনি আরো বলেন, আমি এবং আমার দল গুরুত্বপূর্ণ এই বিল নিয়ে কোন মতামতকেই উপেক্ষা করছি না। আমরা মনযোগের সঙ্গে শুনছি এবং শুনেই যাচ্ছি।