রাশিয়ান হেলিকপ্টারসের সঙ্গে বিজিবির প্রশিক্ষণ চুক্তি

নিউজ ডেস্ক:   বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও রাশিয়ান হেলিকপ্টারসের মধ্যে প্রশিক্ষণসংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। গত ৩০ মে রাশিয়ার রাজধানী মস্কোতে রাশিয়ান হেলিকপ্টারসের সদর দফতরে এ চুক্তি সই হয়।

বিজিবি’র সদর দফতর থেকে শনিবার (৮ জুন) পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজিবির পক্ষে মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং রাশিয়ান হেলিকপ্টারসের ডিরেক্টর সেলস আরতেম ফেতিসভ চুক্তিতে সই করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালের ১৮ ডিসেম্বর বিজিবি ও রাশিয়ান হেলিকপ্টারসের মধ্যে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার সরবরাহের চুক্তি হয়েছিল। সর্বাধুনিক প্রযুক্তির অটোপাইলটযুক্ত এই হেলিকপ্টারগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বিজিবি’র পাইলট, ফ্লাইট ইঞ্জিনিয়ার ও টেকনিক্যাল স্টাফদের বিশেষায়িত প্রশিক্ষণ দেওয়ার জন্য বিজিবি ও রাশিয়ান হেলিকপ্টারসের মধ্যে মস্কোতে গত ৩০ মে একটি প্রশিক্ষণসংক্রান্ত চুক্তি সই হয়।

চুক্তি অনুযায়ী রাশিয়ান হেলিকপ্টারস কর্তৃপক্ষ বিজিবি’র পাইলট, ফ্লাইট ইঞ্জিনিয়ার ও টেকনিক্যাল স্টাফদের অত্যাধুনিক প্রযুক্তির হেলিকপ্টার পরিচালনা ও রক্ষণাবেক্ষণের বিষয়ে রাশিয়ার উলান-উদে’তে অবস্থিত এভিয়েশন ট্রেনিং সেন্টার ও বাংলাদেশে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে। চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ ও রাশিয়ান হেলিকপ্টারসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।