দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে আলোচনায় বসতে মোদিকে চিঠি

নিউজ ডেস্ক:  কাশ্মীর-সহ দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা শুরু করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার ক্ষমতায় আসায় মোদিকে অভিনন্দন জানিয়ে ইমরান খান লিখেছেন, দু’দেশের মানুষের দারিদ্রের মোকাবিলা এবং উন্নয়নের স্বার্থে আলোচনায় বসাই একমাত্র রাস্তা। তবে ইমরানের এই চিঠি নিয়ে ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, শুধু ইমরানই নয়, ভারতের নতুন পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিয়ে অভিনন্দন জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। চিঠিতে কুরেশিও জানিয়েছেন, দুই প্রতিবেশী দেশের খুব দ্রুত আলোচনার টেবিলে বসা প্রয়োজন।

আগামী ১৩-১৪ জুন কিরগিজস্তানের বিশকেক-এ এসসিও সম্মেলনে যোগ দিতে যাবেন ভারত এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী। কিন্তু সেখানে মোদি ও ইমরানের মধ্যে বৈঠকের সম্ভাবনা নেই বলে কালই স্পষ্ট করে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে কূটনৈতিক সূত্রের বক্তব্য, আলোচনার টেবিলে না বসলেও দুই রাষ্ট্রনেতার একাধিক বার দেখা হবে বিশকেক-এ। হবে সৌজন্য বিনিময়ও। এই সম্মেলনের কয়েকদিন আগে ইমরান ও কুরেশির চিঠি তাৎপর্যপূর্ণ।

ভারতে ভোটের প্রচারের সময় থেকেই ইমরান বার্তা দিয়েছিলেন ।