বেনাপোল সীমান্ত দিয়ে গমনাগমন বাড়ছে

নিউজ ডেস্ক:  ঈদকে কেন্দ্র করে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে মানুষের ভারতে যাওয়া-আসা বেড়েছে। সপ্তাহ খানেক ধরে বেনাপোল তল্লাশিচৌকি (চেকপোস্ট) দিয়ে প্রতিদিন সাড়ে ছয় থেকে সাত হাজার মানুষ পাসপোর্টের মাধ্যমে ভারতে আসা-যাওয়া করছেন; যা স্বাভাবিক সময়ের চেয়ে দেড় থেকে দুই হাজারের মতো বেশি। চেকপোস্টের কর্মকর্তাদের ধারণা, ঈদের এক দিন পর থেকে এই সংখ্যা বেড়ে দাঁড়াবে দ্বিগুণ।

ঈদের ছুটিতে ভারতে গিয়ে কেনাকাটা ও বেড়ানোর জন্যে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ প্রতিদিন ভোর থেকে বেনাপোল সীমান্তে ভিড় করছেন।

অভিবাসন পুলিশের বেনাপোল কার্যালয় সূত্রে জানা গেছে, পাসপোর্টের মাধ্যমে বেনাপোল দিয়ে ভারতে গমনাগমন যাত্রীর সংখ্যা গত এক সপ্তাহ ধরে বেড়েছে। এর মধ্যে গত শুক্রবার সাত হাজার, শনিবার ৬ হাজার ৪০০ ও রোববার সাড়ে ছয় হাজার যাত্রী পাসপোর্টের মাধ্যমে ভারতে যাতায়াত করেন।

এ ব্যাপারে জানতে চাইলে অভিবাসন পুলিশ বেনাপোলের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাসার মিয়া বলেন, ‘স্বাভাবিক সময়ের তুলনায় ভারতে আসা-যাওয়া যাত্রীর সংখ্যা বেড়েছে। ঈদের পরদিন থেকে এই সংখ্যা দ্বিগুণ হতে পারে। ভারতের যাওয়া যাত্রীদের মধ্যে রয়েছে ৩০ শতাংশ চিকিৎসা ও ৭০ শতাংশ ঈদের কেনাকাটা ও বেড়ানোর যাত্রী। ফেরার সময়ে প্রত্যেক ঈদের কেনাকাটা সেরে ফিরছেন। অনেকে ঈদ ভারতে করার উদ্দেশ্যেও যাচ্ছেন।’

ঈদে ভারতমুখী যাত্রীদের সেবায় যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য অভিবাসন পুলিশের ডেস্ক একটানা কাজ করে যাচ্ছে বলেও ওসি জানান।