পাকিস্তানে ২০২০ এশিয়া কাপ!

নিউজ ডেস্ক :   এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) মঙ্গলবার সিঙ্গাপুরে এক বৈঠকে ২০২০ এশিয়া কাপ পাকিস্তানে হবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে রেখে দিয়েছে ‘কিন্তু’। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তা সম্ভব না হলে পাকিস্তান থেকে অন্য কোথাও সরিয়ে নেওয়া হবে আগামী এশিয়া কাপ।

পাকিস্তানে প্রায় দশ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। ২০০৯ সালে ক্রিকেট ম্যাচ ঘিরে এক সন্ত্রাসী হামলার পর মধ্যে জিম্বাবুয়ে-শ্রীলংকা সংক্ষিপ্ত সফর করেছে। ওই শেষ! পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এর শেষ চাই। তারা নিরাপত্তা দেওয়ার ব্যাপারে আত্মবিশ্বাস।

কিন্তু দেখা দিয়েছে নতুন বাধা। শ্রীলংকা, বাংলাদেশ কিংবা আফগানিস্তান নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট হলেও ভারত রাজনৈতিক বাধা পেরিয়ে খেলবে কিনা সেই প্রশ্ন থেকে যাচ্ছে। নিরাপত্তা বেড়ি পেরিয়ে ভারতের সঙ্গে রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজও বন্ধ আছে পাকিস্তানের। এই সময়ের মধ্যে যদি তার সমাধান হয় তবেই পাকিস্তানে বসতে পারে আগামী এশিয়া কাপ।

২০২০ সালে অস্ট্রেলিয়ায় বসবে টি-২০ বিশ্বকাপ। সেপ্টেম্বরে গড়াবে আসর। বৈশ্বিক ওই টুর্নামেন্টের আগে পড়েছে এশিয়া কাপের আসর। তাই ২০২০ সালের এশিয়া কাপের আসর হবে টি-২০ ফরম্যাটে। সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ এশিয়া কাপের শিরোপা জয়ী দল ভারত। ওই আসরে বাংলাদেশ ফাইনালে শেষ ওভারে ভারতের কাছে হেরে শিরোপা বঞ্চিত হয়।