ঈদযাত্রায় নিরাপত্তা নিশ্চিত করতে হবে: জি এম কাদের

নিউজ ডেস্ক:  সবার জন্য ঈদের আনন্দ উপভোগ্য করতে ঈদযাত্রায় সড়ক, নৌ ও রেলপথের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। গতকাল এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। এ ছাড়া সবাইকে ঈদের আগাম শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

জিএম কাদের বলেন, প্রতিবছর ঈদের সময় অসংখ্য দুর্ঘটনায় অসংখ্য মানুষের প্রাণহানি ঘটে; আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন অনেকে। এতে যেমন আমাদের ঈদের আনন্দ ম্লান হয়ে যায়, তেমনি দুর্ঘটনাকবলিত মানুষের পরিবারে সৃষ্টি হয় আজীবনের দুঃখদুর্দশা। তাই এবার ঈদযাত্রার আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে, যাতে দুর্ঘটনা এড়িয়ে চলা সম্ভব হয়। বিবৃতিতে জিএম কাদের মহাসড়ক, নৌ ও রেলপথের শৃঙ্খলা রক্ষায় বেশ কিছু প্রস্তাবনাও তুলে ধরেন।

সেগুলো হলো- সড়ক ও মহাসড়কে প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা; রেজিস্ট্রেশন, রুট পারমিট ও ফিটনেসবিহীন যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা; লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া; বাস কাউন্টারগুলোয় ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা; অতিরিক্ত যাত্রী বহন বন্ধ করা; বাসের ছাদে, ট্রাক বা পিকআপ ভ্যানে যাত্রী বহন বন্ধ করা; অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ব্যবস্থা নেওয়া; প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আলাদতকে সক্রিয় রাখা; প্রতিটি লঞ্চের লোড লাইনে দৃষ্টি রেখে নৌসার্ভিস পরিচালনা করা; মাঝনদীতে যাত্রী তোলা এবং যাত্রী নামানো বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া; দূরপাল্লার বাসের বেপরোয়া গতি ও ওভারটেকিং বন্ধ করা প্রভৃতি।