মোদি জয়ের খবর ছেপে পাপের প্রায়শ্চিত্ত করল বাংলাদেশের গণমাধ্যম

সুমন দত্ত

নির্বাচন হয়েছে ভারতে আর খবরের বন্যায় ভাসছে বাংলাদেশ। শুক্রবার বাংলাদেশের প্রায় প্রতিটি দৈনিকের শিরোনামই ভারতের নির্বাচনে নরেন্দ্র মোদির জয়লাভ। অথচ বাংলাদেশের এই দৈনিকগুলোই মোদির বিরোধী প্রচারণায় ছিল সরব। রাহুল মমতার কণ্ঠস্বরই ছিল বাংলাদেশের সাংবাদিক, সম্পাদক, বুদ্ধিজীবীদের কণ্ঠস্বর।

আজ তারা প্রথম পাতায় মোদি জয়ের একাধিক উপাখ্যান ছেপে যেন পাপের প্রায়শ্চিত্ত করছে। অথচ সাংবাদিকতার এথিকসে এমনটা হওয়ার কথা ছিল না। উচিত ছিল একটা ভারসাম্যপূর্ণ অবস্থান থেকে ভারতের নির্বাচনকে বর্ণনা করা। বাংলাদেশে বুদ্ধিজীবী, কলামিস্ট ও জ্যেষ্ঠ সাংবাদিকরা ধরেই নিয়েছিল এবার মোদি আর জিততে পারছেন না। আসবে অন্য কোনো দল।

২৩ মে ফল ঘোষণার আগ পর্যন্ত বাংলাদেশের সাংবাদিক কলামিস্ট ও সাবেক কূটনীতিকরা মোদি বিরোধী তথা বিজেপি বিরোধি প্রচারণায় ছিল সরব। এসব কথা ২৩ মের পূর্বে জাতীয় দৈনিক গুলোর অনলাইন ভার্সন ঘাঁটলেই পাওয়া যাবে। যে কারণে বাংলাদেশের অধিকাংশ মানুষেরই ধারণা ছিল মোদি হারছে, আর জিতছে মমতা, মায়াবতী, চন্দ্রবাবু নাইডু জোট।

এসব দৈনিকের সম্পাদকরা তাদের প্রথম পাতায় মোদি বনাম মমতা, মায়াবতী, রাহুল গান্ধির ছবি দিয়ে গল্প ছাপে। অবশেষে ২৩ মে ফলাফলে যখন দেখা গেল পাশা পুরো উল্টে গেছে তাই ২৪ মে শুক্রবার এরা মোদি জয়ের উপাখ্যান প্রথম পাতায় ছাপিয়ে ভাসিয়ে দিয়েছে। এ যেন আগের সব লেখার প্রায়শ্চিত্ত করল বাংলাদেশের দৈনিক গুলো।

লেখক সাংবাদিক
ঢাকানিউজ২৪ডটকম

এক নজরে বাংলাদেশের আজকের দৈনিক গুলোর প্রথম পাতা

বাংলাদেশের বাম পন্থিদের দৈনিক
বাংলাদেশের ডান পন্থিদের ইসলাম ওয়ালাদের দৈনিক