লোকসভা নির্বাচন ‘নিখুঁত’ হয়েছে: প্রণব মুখার্জি

নিউজ ডেস্ক :    ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ ‘নিখুঁতভাবে’ পরিচালনা করায় নির্বাচন কমিশনের প্রশংসা করেছেন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। খবর এনডিটিভির।

সোমবার এনডিটিভির সম্পাদকীয় পরিচালক সোনিয়া সিংয়ের লেখা একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রণব মুখার্জি নির্বাচন কমিশনের প্রশংসা করেন।

তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে হলে এটা মাথায় রাখতে হবে যে, সেটি দেশের সেবায় কাজ করবে। যদি গণতন্ত্র সফল হয়, তাহলে বলতে হয়, এটি হয়েছে সুকুমার সেন থেকে শুরু করে বর্তমান নির্বাচন কমিশনারের যথার্থ নির্বাচনী আচরণের জন্যই।

তিনি বলেন, এরা সবাই নির্বাহীদের দ্বারা নিযুক্ত হয়েছেন এবং তাদের কাজ ভালোভাবে পরিচালনা করেছেন। আপনি তাদের সমালোচনা করতে পারবেন না। এটা নির্বাচনের সঠিক আচরণ ছিল।

একটি ইনস্টিটিউশন গড়ে তুলতে বছরের পর বছর সময় লেগে যায়। আমি বিশ্বাস করি, একজন খারাপ কর্মী শুধু অভিযোগ করেন। একজন ভালো কর্মী জানেন, কীভাবে ইনস্টিটিউশনকে ভালো জায়গায় নিয়ে যাওয়া যায়-যোগ করেন প্রণব মুখার্জি।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখার্জি। ২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে তিনি ছিলেন ভারতের অর্থমন্ত্রী ও কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতা।

এবারের লোকসভা নির্বাচনে সবার অংশগ্রহণের প্রশংসা করে তিনি বলেন, নির্বাচনে প্রায় ৬৭ দশমিক ৩ শতাংশ মানুষ অংশ নিয়েছে, যা দেশের মোট জনসংখ্যার দুই–তৃতীয়াংশেরও বেশি। বহু বছর পর আমি একজন সাধারণ নাগরিক হিসেবে বুথে গিয়ে ভোট দিয়েছি।

তবে প্রণব মুখার্জির সঙ্গে একমত নন বিরোধী দলের নেতারা। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী অভিযোগ করেছেন, সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ রাখার কথা থাকলেও বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছে নির্বাচন কমিশন।

কেবল রাহুল নন, পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তেলেগু দেশম পার্টির সভাপতি চন্দ্রবাবু নাইডুও বিজেপির প্রতি পক্ষপাত করায় নির্বাচন কমিশনের দিকে অভিযোগ তুলেছেন।