বঙ্গবন্ধু স্যাটেলাইটে ডিশের খরচ বাড়লো

সুমন দত্ত: ঢাকঢোল পিটিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওড়ানোয় কি লাভ হলো দেশের? বাস্তবে খরচই বাড়লও এই সেবা নিতে। বলা হয়েছিল এখন থেকে বিদেশি স্যাটেলাইট ব্যবহার না করার ফলে দেশের অর্থ সাশ্রয় হবে। ভোক্তারা সুলভে বিদেশি চ্যানেল, ইন্টারনেট ও নানা মুখি সুবিধা পাবে। সরকারের কথার সাথে কাজে মিল নেই।

সম্প্রতি বেক্মিমকো গ্রুপ আকাশ নামে ডিটিএইচ সেবা চালু করেছে। এতে ব্যবহার করা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সিগনাল। আর তাতে সংযোগ ফি ধরা হয়েছে ৬ হাজার ৪৯৯ টাকা , মাসিক ফি ৩৯৯ টাকা। অথচ একই কোম্পানি এর আগে বিদেশি স্যাটেলাইট ব্যবহার করে মাসিক ৩০০ টাকায় ডিটিএইচ (ডাইরেক্ট হোম টু সার্ভিস) দিত। আর সংযোগ ফিল ছিল প্রায় ৭ হাজার টাকা।

১৯ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে। খবরে প্রকাশ দেশের প্রতিটি বেসরকারি টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি ব্যবহার করবে। এ নিয়ে সবার সঙ্গে চুক্তিও হয়েছে। কিন্তু কত ভাড়া দিতে হবে এসব চ্যানেলকে তা এখনো জানানো হয়নি।

এদিকে বেক্মিমকো গ্রুপ হঠাৎ করে বন্ধ করে দেয় রিয়েল ভিউ সার্ভিস। অথচ কোম্পানিটি গ্রাহকদের এই সেবা কেনার আগে কখনও বলেনি এটি যেকোনো সময় বন্ধ করে দিতে পারে কিংবা এটি পরীক্ষামূলক চালানো হচ্ছে। এখন আকাশ নামে ডিটিএইচ সেবা চালু করার সময় তারা বলছে আগের রিয়েল ভিউ সার্ভিসটি ছিল পরীক্ষামূলক। এটি সাধারণ গ্রাহকদের সঙ্গে প্রতারণমূলক আচরণ। এমনটাই জানিয়েছে রিয়েল ভিউয়ের গ্রাহকরা। যারা রিয়েল ভিউ সার্ভিসটি কিনেছিলেন, তাদেরকে চ্যানেলের যে তালিকা দেয়া হয়েছিল, সেটিও শেষ অবধি ধরে রাখতে পারেনি বেক্মিমকো কোম্পানি। স্টার গ্রুপের খেলার চ্যানেলগুলো ঘোষণা ছাড়াই বন্ধ করে দেয়া হয়, এরপর স্টার জলসা বাংলা চ্যানেল বন্ধ করে। জনপ্রিয় এইচবিও ও স্টার মুভিজও বন্ধ করে দেয়া হয়। অথচ এই সেবা কেনার আগে এসব চ্যানেল দেখানোর বিজ্ঞাপন ভোক্তাদের তথা সেবা গ্রহীতাদের দেখানো হয়েছিল। এভাবে রিয়েল ভিউয়ের প্রতিটি গ্রাহককে ঠকায় বেক্মিমকো গ্রুপ।

এখন নতুন সেবা বিক্রি সময় পুরানো গ্রাহকের কথা ভুলে গেছে বেক্মিমকো গ্রুপ। বাজার থেকে তারা রিয়েল ভিউয়ের সেটটপ বক্স উঠিয়ে নিলেও পুরান গ্রাহকরা নতুন সেটটপ বক্স কীভাবে পাবে সে ঘোষণা এখন পর্যন্ত (১৯-৫-২০১৯) তারা দেয়নি। পুরানো গ্রাহকরা কত দিয়ে সংযোগ ফি কিনবে তাদের জন্য কি ধরনের ছাড় দেয়া হয়েছে সে ঘোষণাও করেনি কোম্পানিটি। তবে ডিলারদের কাছ থেকে অনিশ্চিত ভাবে কিছু ছাড়ের কথা শোনা গেছে। তাতে পুরানো গ্রাহকদের আক্কেল সেলামি দিয়ে সেবা কিনতে হবে এমন আভাস পাওয়া যায়।

ঢাকানিউজ২৪ডটকম