ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘বিশ্বাসভঙ্গ’ নয়: ট্রাম্প

নিউজ ডেস্ক:   উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘বিশ্বাসভঙ্গ’ নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পলিটিকোর সঙ্গে এক সাক্ষাৎকারে শুক্রবার তিনি এ মন্তব্য করেন বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে শুরুতে অসন্তোষ প্রকাশ করা ডোনাল্ড ট্রাম্প নিজের আগের অবস্থান থেকে সরে এসে বলেন, ‘তারা (উত্তর কোরিয়া) যে স্বল্প-পাল্লার অস্ত্রের পরীক্ষা চালিয়েছে আমি এটাকে মোটেও বিশ্বাসভঙ্গ বলে মনে করি না। আপনারা জানেন, কোন কোন ক্ষেত্রে আমি এ ধরনের ঘটনাকে বিশ্বাসভঙ্গ মনে করতে পারি। তবে এক্ষেত্রে নয়।’

তিনি বলেন, ‘এগুলো স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র এবং বেশ মানসম্পন্ন জিনিস। এগুলো খুবই মানসম্পন্ন জিনিস।’ এছাড়া স্বল্প-পাল্লার এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়নি বলেও মন্তব্য করেন ট্রাম্প।

এই মন্তব্য করার মাত্র ২৪ ঘণ্টা আগেই সাংবাদিকদের ট্রাম্প বলেছিলেন, ‘এটা নিয়ে (উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা) কেউই খুশি নয়। শেষ পর্যন্ত কী হয় আমরা দেখবো।’

প্রসঙ্গত, ১৮ মাসের মধ্যে প্রথমবারের মতো গত শনিবার একটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এরপর গত বৃহস্পতিবার আরও দুটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি।