সমঝোতা করে খালেদা জিয়ার মুক্তি আসবে না: মান্না

নিউজ ডেস্ক:   জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকারের সঙ্গে সমঝোতা করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি আসবে না।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে চেতনা বাংলাদেশ নামের একটি সংগঠনের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধনে তিনি এ কথা বলেন।

মান্না বলেন, এদেশে গণতন্ত্রের বিজয় ও খালেদা জিয়ার মুক্তির মানে একই, সমার্থক। তিনি মুক্তি পেলে গণতন্ত্র মুক্তি পাবে, গণতন্ত্র মুক্তি পেলে তিনিও মুক্তি পাবেন। তাই লড়াই একই। এই লড়াই ছাড়া কেউ যদি মনে করেন- কোনো রকম বুদ্ধি করে, কোনো রকম কৌশল করে তাদের দাবি আদায় করবেন, তা হবে না।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার মুক্তি নিয়ে একটা বির্তক উঠেছে। বিএনপির নির্বাচিত চারজন এমপি যখন শপথ নিলেন তখন অনেকের মধ্যে মনে হয়েছে- নিশ্চয়ই এবার খালেদা জিয়া মুক্তি পাবেন। অথচ শপথ নেয়ার পরের দিন মামলা আদালতে উঠেছে, সেই মামলা দুই মাস পিছিয়ে গেছে।

বিএনপিকে সর্তক করে মান্না বলেন, কোনও কৌশল করে খালেদা জিয়ার মুক্তির পথ খুলবে না, গণতন্ত্রের বিজয় হবে না, নতুন করে নির্বাচন আদায় করতে পারবেন না।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে কর্মসূচি প্রণয়নের জন্য বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এদেশে যারা গণতন্ত্রের জন্য লড়াই করতে চান তাদের সবার কাছে আবেদন করছি- খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে নামেন।

তিনি বলেন, কোনও ভুল বোঝার অবকাশ নেই। ঐক্যেফ্রন্ট ও বিএনপির সবাই খালেদা জিয়ার মুক্তি চান। তার মুক্তির স্বপক্ষে ও নতুন নির্বাচনের দাবিতে দেওয়া কর্মসূচিতে আপনাদের সঙ্গে রাস্তায় থাকব। যদি সেটা আন্দোলনের কর্মসূচি হয় তবে ঐক্যফ্রন্টের সবাই আপনাদের সঙ্গে থাকবে। তবে লোক দেখানো কর্মসূচিতে চলবে না।

সংগঠনের সভাপতি শামীমা রহিমের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, মুক্তিযোদ্ধা দলের উপদেষ্টা ইসমাইল হোসেন বেঙ্গল প্রমূখ বক্তব্য রাখেন।