প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৮তম জন্মবার্ষিকী

নিউজ ডেস্ক:  ব্রিটিশ বিরোধী সংগ্রামের প্রথম নারী আত্মদানকারী প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৮তম জন্মবার্ষিকী রবিবার (৫ মে)।

প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মবার্ষিকী পালন উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সেমিনারের আয়োজন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ এবং ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। তাঁর ডাকনাম ছিল রাণী, ছদ্মনাম ফুলতার। তিনি ছিলেন ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও বিপ্লবী ব্যক্তিত্ব।

বীর বাঙালি প্রীতিলতা ওয়াদ্দেদার বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং দেশ মাতৃকার জন্য জীবন উৎসর্গ করেন।

১৯৩২ খ্রিস্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। ওই ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তীতে পুলিশ তাদের ঘেরাও করে ফেলে। পুলিশের কাছে আটক না হতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন। মৃত্যুকালে প্রীতিলতার শেষ বিবৃতি (চিঠি) তাঁর পকেটে ছিল। সেখানে তিনি লিখেছিলেন- ‘নারীরা আজ কঠোর সংকল্প নিয়েছে যে, আমার দেশের বোনেরা আজ নিজেকে দুর্বল মনে করবেন না। সশস্ত্র ভারতীয় নারী সহস্র বিপদ ও বাধাকে চূর্ণ করে এই বিদ্রোহ ও সশস্ত্র মুক্তি আন্দোলনে যোগদান করবেন- এই আশা নিয়ে আমি আজ আত্মদানে অগ্রসর হলাম।’ ২৪ সেপ্টেম্বর হলো প্রীতিলতার আত্মাহুতি দিবস।