‘ফণী’র বিপদ কেটে গেছে ঘরে ফিরছে দূর্গত এলাকার মানুষ

নিউজ ডেস্ক:   ঘূর্ণিঝড় ‘ফণী’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সমুদ্র বন্দরগুলোতে বিপদ সংকেত নামিয়ে নিতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বিপদ কেটে যাওয়ায় ঝড়ের আগে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে যারা উঠেছিলেন, আজ শনিবার বিকেল ৪টার পর থেকে তারাও ঘরে ফিরতে পারবেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান জানান, আশ্রয় কেন্দ্রগুলোতে থাকা ১৬ লাখের বেশি মানুষ বিকেল নাগাদ তাদের বাড়িতে ফিরে যেতে পারবে।

এর আগে শনিবার সকাল ৬টার দিকে ঘূর্ণিঝড় ‘ফণী’ দুর্বল হয়ে বাংলাদেশে ঢোকে। দুপুরে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে টাঙ্গাইল-মংমনসিংহ অঞ্চলে অবস্থান করছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।এটি বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে পড়বে বলে জানানো হয়।

এ কারণে মোংলা, পায়রা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরগুলোর বিপদ সঙ্কেত নামিয়ে শনিবার দুপুর থেকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে। তবে ঝড়ের কারণে বায়ুচাপের তারতম্য এবং অমাবশ্যা সমাগত বলে উপকূলীয় জেলাগুলোতে ২-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ ছাড়া সাগরে অবস্থানরত সব মাছ ধরা ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।