শ্রমিকরা উন্নয়নের চাবিকাঠি: শ্রম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:   শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, ‘শ্রমিকরা হচ্ছেন উন্নয়নের চাবিকাঠি। তারা ভাল থাকলে উৎপাদন বাড়বে, আর উৎপাদন বাড়লে দেশের উন্নয়ন নিশ্চিত হবে’। বুধবার মহান মে দিবস উপলক্ষে শ্রম মন্ত্রণালয় আয়োজিত বর্ণাঢ্য এক র‌্যালি শেষে জাতীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনার সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ কথা বলেন।

মে দিবসের সকালে হাজারো মেহনতি মানুষ রাজধানীর দৈনিক বাংলার মোড়ে শ্রম ভবনের সামনে রঙ্গিন ব্যানার, ফেস্টুন নিয়ে হাজির হন। সকাল ৭ টার কিছু পরে শ্রম ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়। শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে র‌্যালিতে অংশ নেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান, শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু এবং মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ। র‌্যালিটি দৈনিক বাংলার মোড়ে শুরু হয়ে রাজউক এভিনিউ, বঙ্গবন্ধু এভিনিউ, জিরোপয়েন্ট এবং বাংলাদেশ সচিবালয়ের সামনে দিয়ে জাতীয় প্রেসক্লাবের পূর্বপাশে এসে শেষ হয়।

সমাবেশে শ্রম প্রতিমন্ত্রী ১৮৮৬ সালের ১ মে আত্মত্যাগকারী শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান। প্রতিমন্ত্রী তার বক্তৃতায় সকলকে মহান মে দিবসের মূল অনুষ্ঠান, বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা এবং আগামীকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘কর্মক্ষেত্রে শ্রমিকের অধিকার ও সুরক্ষা প্রতিষ্ঠায় মালিক-শ্রমিক ও সরকারের ভূমিকা’ শীর্ষক বিশেষ সেমিনারে সকলকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।