রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস

নিউজ ডেস্ক:   তাপদাহে উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহী অঞ্চল। বইছে ‘লু’ হাওয়া। পাশাপাশি ভ্যাপসা গরমে অতিষ্ট হয়ে উঠেছে প্রাণিকূল। সোমবার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন রবিবার রাজশাহীর তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আগুনের মত উত্তপ্ত বাতাসে দুপুরের আগেই ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তাঘাট। একটু স্বস্তির আশায় মানুষ এমনকি প্রাণিকূলও খুঁজতে শুরু করে ছায়া।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম বলেন, ‘তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। ৪০ এর ওপরে উঠলে তাকে তীব্র তাপপ্রবাহ বলে বলা হয়ে থাকে।’

তিনি বলেন, ‘সোমবার দুপুরে রাজশাহীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। চলতি মৌসুমে এটাই রাজশাহী অঞ্চল তথা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। বৃষ্টি না হলে তাপমাত্রা আরও বাড়তে পারে।’

আবহাওয়া অফিসের তথ্য বলছে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। ২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে উঠেছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের ২৯ এপ্রিল উঠেছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর বিভাগীয় শহর রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড অতিক্রম করেনি।