পান-সিগারেট খেয়ে ক্লাসে যেতে পারবেন না শিক্ষকরা

নিউজ ডেস্ক:     শিক্ষকরা পান, সিগারেট, জর্দা, তামাক ও গুল খেয়ে ক্লাসে যেতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ( মাউশি)। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়।

বুধবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে মাউশি। সেখানে বলা হয়, সারাদেশের স্কুল ও কলেজের শিক্ষকরা সিগারেট, বিড়ি, জর্দা, গুল খেয়ে ক্লাসে যেতে পারবেন না। এ বিষয়টি নিশ্চিত করতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানের সই করা পরিপত্রে বলা হয়, কোনো কোনো শিক্ষক সিগারেট, বিড়ি, জর্দা, গুল ইত্যাদি খেয়ে ক্লাসে যান। এভাবে শিশুদের সামনে উপস্থিত হওয়া সমীচীন নয়। এতে শিশু শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের বিরক্তি তৈরি হয় এবং পাঠ গ্রহণে মনোসংযোগের বিঘ্ন ঘটে। কোনো শিক্ষক যেন এসব খেয়ে ক্লাসে না যান, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের এ বিষয়টি নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক আবদুল মান্নান বলেন, পান ও সিগারেট বিদ্যালয়ের পরিবেশ নষ্ট করে। শিক্ষার্থীরাও শিক্ষকদের কাছে এগুলো আশা করে না। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের (এসডিজি-৪) অংশ হিসেবেই শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ পাঠগ্রহণের উপযোগী করে তুলতেই এ নির্দেশ জারি করা হয়েছে।