আরো ৭ দিন ইন্টারনেটের গতি কম থাকবে

নিউজ ডেস্কঃ কয়েক দিন ধরেই ইন্টারনেটের ধীর গতি পাচ্ছেন ব্যবহারকারীরা। আরো ৭ দিন এই ধীর গতি অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি)।

আইএসপিএবি’র সাধারণ সম্পাদক এমদাদুল হক মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকে বলেন, দেশে বিদ্যমান দুটি সাবমেরিন ক্যাবলের মধ্যে একটিতে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। ফলে ইন্টারনেটের গতি কিছুটা কম পাচ্ছেন ব্যবহারকারীরা।

তিনি বলেন, কক্সবাজার প্রান্তে সি-মি-উই ৪ সাবমেরিন ক্যাবলে রক্ষণাবেক্ষণের কাজ চলায় এটি পুরোপুরি বন্ধ রয়েছে। অপর সাবমেরিন ক্যাবল সি-মি-উই ৫ দিয়ে সারা দেশে ব্যান্ডউইথ সরবরাহ করা হচ্ছে। এই ক্যাবল দিয়ে ৯০ শতাংশ চাহিদা মেটানো হচ্ছে। বাকি ১০ শতাংশ ঘাটতি রয়েছে।

এমদাদুল হক বলেন, যারা ইউটিউবে ভিডিও দেখেন কিংবা ভিডিও গেমস খেলেন তারা ইন্টারনেটের গতি কিছুটা কম পাচ্ছেন। পহেলা মে’র মধ্যে ইন্টারনেটের গতি স্বাভাবিক হতে পারে।

এ দিকে গতি কম থাকায় ভোগান্তিতে পড়েছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। বিশেষ করে ক্ষুদ্র উদ্যোক্তারা, যারা অনলাইনভিত্তিক বিভিন্ন ব্যবসা করেন। ভোগান্তি পোহাতে হচ্ছে ফ্রিল্যান্সারদেরও।

ফ্রিল্যান্সার মো. সাদিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, শুধু গতি কম নয় মাঝে মাঝে নো কানেকশন দেখায়। ফলে কাজ করতে ঝামেলায় পড়তে হচ্ছে। বিদেশি ক্লায়েন্টের সঙ্গে ভিডিও কলে কথা বলার সময় কলড্রপ হয়ে যায়। ফলে ওই ক্লায়েন্ট অসন্তুষ্ট হয়ে আর কাজ দেয় না।

ফেসবুকে টি-শার্ট, পাঞ্জাবির ব্যবসা করেন ক্ষুদ্র উদ্যোক্তা আহসানুল কবির। তিনি বলেন, ইন্টারনেটের গতি কম থাকায় ফেসবুকে প্রোডাক্টের ছবি ও বর্ণনা পোস্ট করতে অনেক সময় নিচ্ছে। আবার কোনো কোনো সময় একেবারেই পোস্ট করা যাচ্ছে না। ফলে বিক্রিও কমে গেছে।

ঢাকানিউজ২৪ডটকম/জাহিদ।