রামকৃষ্ণ মিশনের সেই শিক্ষক সাসপেন্ড

নিউজ ডেস্ক:   রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে প্রথম সাময়িক পরীক্ষার নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পর্নোতারকাদের নাম ব্যবহারের দায়ে শিক্ষক শংকর চক্রবর্তীকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে।

গতকাল শনিবার বিদ্যালয়টির প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার বলেন, এটি অনিচ্ছাকৃত ভুল। যে ভুল হয়েছে তা খুবই লজ্জাজনক। স্কুল বন্ধ থাকায় প্রশ্নপ্রণেতা ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটু দেরি হয়েছে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ধরনের প্রশ্নপত্র তৈরির কারণ জানতে চেয়ে তাকে শোকজও করা হয়েছে। ২৪ এপ্রিলের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

১৭ এপ্রিল অনুষ্ঠিত ওই পরীক্ষার নৈর্ব্যক্তিকে একটি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী? যে চারটি উত্তর দেওয়া হয়েছে তার একটিতে রয়েছে পর্নোতারকা মিয়া খলিফার নাম। আরেক প্রশ্নে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে রাখা হয়েছে আরেক পর্নোতারকা অভিনেত্রী সানি লিওনের নাম। প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।